মোদী, আয়ুষ্মানের পাশাপাশি টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে স্থান পেলেন শাহীনবাগের দাদী

0

নয়াদিল্লি: বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ম্যাগাজিন টাইম ২০২০ সালের শতাধিক প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আরও একবার জায়গা দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চিনের রাষ্ট্রপতি শি জিনপিং ছাড়াও এই তালিকায় অন্তর্ভুক্ত দুই ডজন নেতাদের মধ্যে প্রধানমন্ত্রী মোদী রয়েছেন।

এই তালিকাটি প্রতি বছর টাইম ম্যাগাজিন প্রকাশ করে, যার মধ্যে রয়েছে বিভিন্ন ক্ষেত্রে কাজ করা বিশ্বকে প্রভাবিত করা ব্যক্তিরা। প্রধানমন্ত্রী মোদী এই তালিকার একমাত্র ভারতীয় নেতা। বলিউড তারকা আয়ুষ্মান খুরানাকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

শাহীনবাগের বিক্ষোভে আসা দাদী নামে পরিচিত ৮২ বছর বয়সী বিলকিসকেও ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। গতবছর লন্ডনে এইচআইভি থেকে মুক্তি পেতে মূল ভূমিকা পালনকারী অধ্যাপক রবীন্দ্র গুপ্তকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। লন্ডন থেকে আসা রোগী বিশ্বের একমাত্র রোগী যিনি এইচআইভি মুক্ত হয়েছেন।

টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে অ্যালফাবেট এবং গুগলের সিইও সুন্দর পিচাইও রয়েছেন। পিচাই ৪২ বছর বয়সে বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি সংস্থা গুগলের সিইও হয়েছিলেন।