সাফল্য: করোনার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ এখনও পর্যন্ত কোনও বিরূপ প্রভাব দেখায়নি

0

নয়াদিল্লি: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের শেষ পর্যায়ের মানবিক ক্লিনিকাল ট্রায়ালগু যা ভারতে ‘কোভিশিল্ড’ নামেও পরিচিত ভারতে সফল ভাবে চলছে এবং এখনও পর্যন্ত কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখায়নি। করোনা ভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ড বর্তমানে দেশের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের মানবিক ক্লিনিকাল পরীক্ষায় রয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বারা নির্মিত এবং ভারতের সিরাম ইনস্টিটিউট (এসআইআই) দ্বারা নির্মিত এই করোনা ভাইরাস ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের মানবিক ক্লিনিকাল ট্রায়াল গত ১৭ সেপ্টেম্বর পুনের সাসসুন জেনারেল হাসপাতালে শুরু হয়েছিল।

মুম্বইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়াল (কেইএম) হাসপাতাল ২৩ সেপ্টেম্বর কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছিল। করোনা ভাইরাস ভ্যাকসিনের জন্য পরীক্ষায় অংশ নেওয়া কিছু অংশগ্রহণকারী তাদের দ্বিতীয় ডোজও পেয়েছেন এবং কোনও প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়াও রিপোর্ট করেননি। তবে করোনা ভাইরাস ভ্যাকসিনের পরীক্ষার্থীদের ডোজ দেওয়ার পরে কিছু লোক জ্বরে আক্রান্ত হয়েছিল তবে “এটি একটি হালকা প্রতিক্রিয়া এবং এ সম্পর্কে শঙ্কিত হওয়ার কিছু নেই”, প্রক্রিয়াটির সাথে জড়িত শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা এমনটাই বলেছেন।

কিছু জন আরও বলেছেন যে জ্বর হওয়ার বিষয়টি ভ্যাকসিনগুলির একটি সাধারণ এবং হালকা পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে বিবেচিত হয়। মানব ট্রায়ালগুলি কয়েক দিন পরে আবার শুরু হয়েছিল। পুনে ভিত্তিক সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্মিত করোনা ভাইরাস ভ্যাকসিন প্রার্থী তৈরির জন্য ব্রিটিশ-সুইডিশ ফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সাথে অংশীদার করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here