পাঁচ জনেরও বেশি লোকের জমায়েতে নিষেধাজ্ঞা, করোনা কাটাতে ১৪৪ ধারা জারি দেশের এক রাজ্যে

0

তিরুবনন্তপুরম: দেশজুড়ে ক্রমশই বাড়ছে করোনার প্রভাব। করোনা ভাইরাসের ক্রমবর্ধমান প্রাদুর্ভাব কাটিয়ে উঠতে কেরালা সরকার এখন ১৪৪ ধারা জারি করেছে। কেরালার সরকার গোটা রাজ্যজুড়ে ১৪৪ ধারা জারি করেছে, ওই রাজ্যে করোনা ভাইরাসের মামলার বৃদ্ধি নিয়ন্ত্রণে পাঁচ জনেরও বেশি লোককে জড়িত করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। কেরালার সরকার বৃহস্পতিবার রাতে আদেশ জারি করেছে যে কোনও এক জায়গায় পাঁচ জনেরও বেশি লোকের জমায়েত নিষিদ্ধ।

মুখ্য সচীব বিশ্ব মেহতা দ্বারা বৃহস্পতিবার গভীর রাতে জারি করা একটি আদেশে বলা হয়েছে যে, সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণের লক্ষ্যে এই আদেশ জারি করা হয়েছে এবং তার জন্য প্রশাসনকে আইপিসির ১৪৪ ধারা প্রয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই নতুন আদেশ ৩ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কার্যকর হবে। আদেশে আরও বলা হয়েছে, “রাজ্যে করোনার মামলার সংখ্যা বৃদ্ধির কারণে জনসমাগম এবং জমায়েতগুলি কোভিড -১৯ সংক্রমণের অত্যধিক সংক্রমণের ঝুঁকি বাড়াবে। সুতরাং একসাথে পাঁচজনের বেশি লোকের উপস্থিতি বা জমায়েতের অনুমতি দেওয়া যাবে না। ১৯৭৩ সালের ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ১৪৪ ধারার বিধানগুলি সামাজিক দূরত্বের কঠোর প্রয়োগের জন্য কার্যকর করা হবে।”

এছাড়াও বলা হয়েছে যে, জেলা ম্যাজিস্ট্রেটদের তাদের জেলার পরিস্থিতি মূল্যায়ন করার জন্য এবং করোনার ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে ধারা ১৪৪ এর অধীন প্রাসঙ্গিক বিধান ও আদেশ বাস্তবায়নের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বলা বাহুল্য যে, কেরালায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার রাজ্যে ৮১৩৫ টিরও বেশি নতুন মামলা হয়েছে এবং ২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here