চিনের বিরুদ্ধে এয়ারস্ট্রাইক করতে ভারত প্রস্তুত: আইএএফ চিফ

0

নয়াদিল্লি: সোমবার এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌড়িয়া বলেছেন, রাফালে যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনার হাতে যুক্ত হওয়ার পর শত্রুপক্ষের মকাবিলা করা আর কঠিন কাজ নয়। ভারত এখন প্রতিদ্বন্দ্বীদের উপরে “দ্রুত এবং গভীর” আঘাত হানার ক্ষমতা রাখে। এয়ার চিফ মার্শাল জানিয়েছেন, “রাফালেসের একীকরণ একটি প্ল্যাটফর্ম নিয়ে আসে যা এগিয়ে যাওয়ার পথে শক্তি দেয় এবং আমাদের প্রথম এবং গভীরভাবে আঘাত হানার ক্ষমতা দেবে।” বলা ভালো যে পাঁচটি রাফালে যোদ্ধা বিমান ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে আইএএফ-এ অন্তর্ভুক্ত হয়েছিল যা দেশের বায়ু শক্তি সক্ষমতার ক্ষেতে বহু গুন উত্সাহ বাড়িয়ে দিয়েছে।

এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌড়িয়া বলেন, “আগামী পাঁচ বছরে আমরা ৮৩ এলসিএ তেজস মার্ক ১এ আনতে চলেছি। সেই সঙ্গে অর্ডার দেওয়া হবে এইচটিটি-৪০ ট্রেনার এয়ারক্রাফ্ট এবং লাইট কমব্যাট হেলিকপ্টারের।” আইএএফ প্রধান বলেন যে ভারত-চিনের মুখোমুখি সংঘর্ষের পর প্রয়োজন হয়নি এয়ারস্ট্রাইক করার। তবে ভারত যে সেটা করতে পারবে না এমনটা নয়। ভারত সমস্ত কিছুর জন্য প্রস্তুত হয়েছে। তিনি আরও বলেছিলেন, দ্বি-সম্মুখ-যুদ্ধ সহ যে কোনও সম্ভাব্য দ্বন্দ্বের জন্য ভারতীয় বিমানবাহিনী “সম্পূর্ণ প্রস্তুত।” তিনি ভারত চিন উত্তেজনার মধ্যেই বলেছেন, ‘প্রতিটি গুরুত্বপূর্ণ অঞ্চলে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। লাদাখ খুব ছোট একটা জায়গা। আমাদের অবস্থানও সুপরিকল্পিত। দ্বিপাক্ষিক যুদ্ধের জন্যে আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। যে কোনও কঠিন পরিস্থিতির মোকাবিলার জন্যে তৈরি রয়েছি।’

লাদাখ সীমান্তে চিন কি করতে চেয়েছিল তা ভারত আগে থেকেই বুঝতে পেরেছিল। সেই কারণেই দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি চিন হাত মিলিয়েছে পাকিস্তানের সঙ্গে। এমনকি পাকিস্তান এবং চিন খুব নিবিড়ভাবে কাজ করছে এবং তারা “ব্যাপক অনুশীলন” চালাচ্ছে। তবে পাকিস্তান বিভিন্নভাবে চীনের উপর নির্ভরশীল বলে তিনি উল্লেখ করেন। উল্লেখ্য, নতুনভাবে অন্তর্ভুক্ত মাল্টি-রোল রাফালে ফাইটার এয়ারক্র্যাফ্টটি আগামী ৮ অক্টোবর এয়ার ফোর্স ডে-তে কুচকাওয়াজে প্রদর্শিত হবে। আইএএফের এক কর্মকর্তা বলেছেন, “অন্যান্য বিমানের পাশাপাশি ফরাসী এ্যারোস্পেসের মেজর ডাসল্ট এভিয়েশন দ্বারা নির্মিত রাফালে বিমানও আগামী ৮ অক্টোবর এয়ার ফোর্স ডে-তে কুচকাওয়াজে অংশ নেবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here