হাথরাসের ঘটনাটি ভয়াবহ: ইউপি সরকারের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

0

নয়াদিল্লি: সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশের হাথরাসে দলিত মেয়ের গণধর্ষণ কাণ্ড নিয়ে এবং পরে হাসপাতালে তাঁর মৃত্যুর ঘটনাটি ভয়াবহ বলে বর্ণনা করেছে। এই ঘটনা থেকে জুলাই একটি জননির্ভর পরিবেশে সুনামে বলা উত্তরপ্রদেশ সরকার থেকে সুরক্ষা সম্পর্কিত তথ্য চেয়েছে। এটির সাথে এই তথ্যও চেয়েছে যে নীপিড়িতার পরিবার উকিলের সাহায্য নিতে সক্ষম কিনা। রাজ্য সরকার সুপ্রিম কোর্ট থেকে হাথরাসের ক্ষেত্রে সিবিআই পরীক্ষার নির্দেশনা জমা দেওয়া হয়েছে।

ইউপি সরকার নাগরিক আদালতের নির্ধারিত সময়ে সিবিআই পরীক্ষার আদেশ প্রেরণের জন্য আবেদন করেছে। রাতের অন্ধকারে গণধর্ষণ হওয়া দলিত কন্যার লাশ পুড়িয়ে ফেলার ঘটনাটির বিষয়ে ইউপি সরকার সুপ্রিম কোর্টে বলেছিল যে সিবিআই তদন্তের অনুরোধ করা হয়েছে। চিফ জাস্টিস এস.এ. বোবদে, এ. এস. বোপন্না এবং ভি. রামসুব্রাম্মহণম বলেছে যে হাথারাস কেস যথেষ্ট গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ আদালত এই ক্ষেত্রে পরামর্শদাতাদের বলেছেন যে “এটি একটি ভয়াবহ ঘটনা এবং আমরা আদালতে বিচারিক আদালতের দ্বন্দ্বের প্রয়োজন নেই।”

উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে প্রস্তাবিত সলিসিটার জেনারাল তুষার মেহতা থেকে সুপ্রিম কোর্টে বর্ণিত হয়েছে যে হাথারাসের ক্ষেত্রে প্রমাণ নথি পরিবারের সদস্যদের সুরক্ষার বিষয়টি কী হচ্ছে? বাঞ্ছনীয় সলিসিটার জেনারেল থেকেও তা অনুসরণ করা হয়েছে যা নীপিড়িতার পরিবারকে কোনও পরামর্শ দেওয়ার জন্য নয়?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here