চীনের সহায়তায় সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র সাইট তৈরি করছে পাকিস্তান

0

নয়াদিল্লি: ভারতের বিরুদ্ধে চীন ও পাকিস্তানের বড় ষড়যন্ত্রের কথা প্রকাশ্যে এসেছে। বিষয়টি নিয়ে সচেতন আধিকারিকরা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন যে পাকিস্তান চীনের সহায়তায় পাক অধিকৃত কাশ্মীরে (PoK) ভূপৃষ্ঠ থেকে বায়ু ক্ষেপণাস্ত্র স্থাপন করছে। ভারতীয় বিমান বাহিনীর প্রধান, এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া সোমবার বলেছেন যে, সাম্প্রতিক সময়ে পাকিস্তান ও চীন তাদের দ্বিপাক্ষিক সমঝোতা বাড়িয়েছে। তাদের বার্ষিক সাংবাদিক সম্মেলনে বিমান বাহিনী প্রধান বলেছেন যে তারা ভারতের উপর নিবিড় নজর রাখছে।

ভারতীয় সেনাবাহিনী একই সাথে দু’পক্ষের যুদ্ধের ঝুঁকি সহ্য করেছে। ভারত বিতর্কিত সীমান্তে একই সময়ে চীন ও পাকিস্তানকে পরিচালনা করার জন্য সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ ব্যবহার করেছে। একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) দলকে পাক অধিকৃত কাশ্মীর দেওলিয়ান ও জুড়ার সামনের অংশে পাকিস্তানের ১২ পদাতিক ব্রিগেডের সাথে পুনরায় পুনর্বিবেচনা করতে দেখা গিয়েছে। এই আধিকারিক জানিয়েছেন যে পাকিস্তান সেনাবাহিনী এবং পিএলএ যৌথভাবে পাওলি পীরের নির্মাণ কাজ পরিচালনা করছে যাতে একটি ভূপৃষ্ঠ থেকে বায়ু ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করা যায়।

পাকিস্তান সেনাবাহিনীর প্রায় ১২০ সেনা এবং ২৫ থেকে ৪০ জন বেসামরিক লোক নির্মাণের কাজ করছে। সূত্রটি আরও জানিয়েছে যে এই সিস্টেম কন্ট্রোল রুমটি পাক অধিকৃত কাশ্মীরে সদর দফতরে থাকবে। তিন কর্মকর্তা সহ দশ জন পিএলএর সেনাকে কন্ট্রোল রুমে পোস্ট করা হবে। পাক অধিকৃত কাশ্মীরের হাতিয়ান বালা জেলা, চিনার গ্রাম এবং চকোঠি গ্রামেও একই ধরনের নির্মাণের খবর পাওয়া গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here