করোনার বিরুদ্ধে লড়তে প্রধানমন্ত্রী বৃহস্পতিবার শুরু করবেন কোভিড-১৯ সচেতনতা ক্যাম্পেন

0

নয়াদিল্লি: দিন গড়িয়ে গেলেও দেশে কমছে না করোনা সংক্রমণ। তাই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার আসন্ন উত্সব এবং শীতকাল আসার ও অর্থনীতির পুনঃরোদ্ধার আগে করোনা নিয়ে একটি সচেতনতামূলক প্রচার শুরু করবেন।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এই প্রচারকে সম্মতি জানিয়েছে, যা জনগণের অংশগ্রহণ (জন আন্দোলন) কে উত্সাহিত করার জন্য শুরু করা হবে এবং মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং হাত ধোয়া ও স্যনিটাইজ করার বার্তা দেওয়ার লক্ষ্যে একটি “কম দামের উচ্চ তীব্রতার” বিষয় হবে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাদেকার বলেছেন, “কোভিড -১৯ এর ভ্যাকসিনের অভাবে নিরাপদ থাকার জন্য মাস্ক, সামাজিক দূরত্ব এবং হাত পরিস্কার করা কেবলমাত্র অস্ত্র।” এই প্রচারে অঙ্গনওয়াড়ি, স্বাস্থ্য খাতে এবং খেলাধুলা, সংস্কৃতি এবং চলচ্চিত্রের শিল্পের প্রায় ৫০০ প্রভাবশালী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হবে। মার্কেট, রেল স্টেশন, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মতো যোগাযোগের টাচ-পয়েন্টগুলি প্রচারের জন্য ব্যবহার করা হবে। এই প্রচার করবেন প্রধানমন্ত্রী।

একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে, “একটি কোভিড -১৯ প্রতিশ্রুতি সবাই গ্রহণ করবে। কেন্দ্রীয় মন্ত্রনালয় এবং রাজ্য ও ইউটি বিভাগগুলি একটি সম্মিলিত কর্ম পরিকল্পনা বাস্তবায়ন করবে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে প্রেজেন্টেশন স্লাইড তৈরি করেছে কেন্দ্রীয় সরকার যা অনলাইন প্রচারের পাশাপাশি ফিজিক্যাল প্রচারেও ব্যবহার করা হবে। এই স্লাইডগুলির ট্যাগলাইনটি “নিরাময় না হওয়া অবধি যত্নে থাকব” এবং “করোনার হাত থেকে সুরক্ষিত থাকুন”, “আপনার মাস্কটি সঠিকভাবে পরিধান করুন” এবং ভিজ্যুয়াল উপস্থাপনার সাথে “নিরাপদ দূরত্ব বজায় রাখা” বার্তা থাকবে।

কর্মকর্তারা জানিয়েছেন, দেশের দৈর্ঘ্য ও প্রস্থ জুড়ে বিভিন্ন ভাষায় এই প্রচার চালানো হবে। দূরদর্শন ইতোমধ্যে একটি মাস্ক আপ ইন্ডিয়া প্রচার শুরু করেছে, এমনটা জানা গিয়েছে। ভারতীয় শিল্প ও ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মতো সংস্থাগুলিকেও এতে অংশ নিতে উত্সাহ দেওয়া হতে পারে। অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, সার্বজনীন জায়গায় সকল গণমাধ্যম প্ল্যাটফর্ম, ব্যানার ও পোস্টার ব্যবহার করে প্রচ্ছদ কর্মীদের জড়িত করা এবং সরকারী প্রকল্পের সুবিধাভোগীদের লক্ষ্যবস্তু করা, এই পরিকল্পনার অংশ হবে। সচেতনতা সৃষ্টির জন্য মোবাইল ভ্যান চালানো, অডিও বার্তাগুলি এবং কোভিড -১৯ বার্তা চালানোর জন্য স্থানীয় কেবল অপারেটরদের সমর্থন চাওয়া, এই প্রচারের অন্য মাত্রা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here