৬০ বছরের কম বয়সীদের মধ্যে কোভিড- ১৯ মৃত্যুর হার ৪৫ শতাংশ, সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক

0

নয়াদিল্লি: স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ কোভিড- ১৯ জন মৃত্যুর বিশ্লেষণে দেখা গেছে যে ৬০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে এই সংক্রমণ সমানভাবে মারাত্মক। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য থেকে জানা যায় যে ভারতে সমস্ত কোভিড- ১৯ এর মৃত্যুর প্রায় ৪৫ শতাংশই ৬০ বছরের কম বয়সীদের মধ্যে ছিলেন। বিশ্লেষণে আরও জানা গেছে যে দেশে ভাইরাসের কারণে মারা যাওয়া পুরুষের সংখ্যা মহিলাদের সংখ্যার চেয়ে অনেক বেশি।

মৃত্যুর মধ্যে কমপক্ষে ১০ শতাংশ মারা গেছে ২৬-৪৪ বছর বয়সী গ্রুপে এবং ৩৫ শতাংশ ৪৪-৬০ বছর বয়সী। ৬০ বছরের বেশি বয়সীদের মৃত্যুর হার দাঁড়িয়েছে ৫৩ শতাংশ। তবে ১৭ বছরের কম বয়সী ব্যক্তিদের মৃত্যুর হার মাত্র ১ শতাংশ। একই হার ১৮০২৫ বছর বয়সীদের জন্য। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ক-মর্বিটি সহ-অসুস্থ এবং বয়স্ক ব্যক্তিদের সাররস-কোভিড- ২ সংক্রমণের ঝুঁকি বেশি। স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, “৪৪-৬০ বছর বয়সে মৃত্যু বিশেষ ঝুঁকিপূর্ণ, কখনও কখনও যুবকদের মনে হয় যেহেতু তারা তরুণ, তারা সংক্রামিত হতে পারে না, বা সংক্রামিত হলে তারা এ থেকে পুনরুদ্ধার করবে। আমাদের অবশ্যই এ ধরনের অনুমান করা উচিত নয়।”

স্বাস্থ্য মন্ত্রক তুলনামূলকভাবে কম বয়সী ২৬-৪৪ বছরের কোভিড -১৯ রোগীদের মৃত্যু সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।বিভিন্ন বয়সের গ্রুপের মধ্যে মৃত্যুর হার কো-মর্বিডির সাথে এবং এর বাইরে পরিচালিত প্রমাণিত হয়েছে যে ৪৫-৬০ বছর বয়সের লোকেরা রোগের কারণগুলির কারণে ১৩.৯ শতাংশ মৃত্যুর মুখোমুখি হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here