সীমান্তের সমস্যা সমাধানে আগামী মাসে নেপাল সফরে যাচ্ছেন সেনাপ্রধান

0

নয়াদিল্লি: চিনের মতই সীমান্ত নিয়ে আরেক প্রতিবেশী দেশ নেপালের সঙ্গেও ভারতের বিবাদ দেখা দিয়েছিল। ভারতের বেশ কয়েকটি জায়গাকে নেপাল তাদের জায়গা বলে দাবি করে নতুন ম্যাপও তৈরি করেছে। এই আবহে ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারাভেন চলতি বছরের আগামি মাসের শুরুর দিকে সীমান্ত সমস্যা নিয়ে দুই দেশের মধ্যে বৈঠক করতে প্রথম উচ্চ-পর্যায়ের সফরে নেপাল যাবেন।

নেপালের প্রতিরক্ষা মন্ত্রক বুধবার জানিয়েছে যে নভেম্বর মাসে নারভানে নেপাল সফর করবেন। বিবৃতিতে বলা হয়, “এই সফর ২০২০ সালের ২ রা ফেব্রুয়ারিতে নেপাল সরকার কর্তৃক অনুমোদিত হয়েছিল কিন্তু উভয় দেশে কোভিড -১৯ লকডাউনের কারণে তা স্থগিত করা হয়েছিল।” বিবৃতিতে বলা হয়েছে, দু’দেশের সেনাবাহিনীর মধ্যে দীর্ঘদিনের সম্মেলনকে সামনে রেখে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী “এই সফরের সময় বিনিয়োগের অনুষ্ঠানে নেপালি সেনাবাহিনীর জেনারেল নারভানে সম্মানিত পদে ভূষিত করবেন।”

যদিও বিবৃতিতে ভারতের সেনাপ্রধানের কবে যাবেন সেই তারিখ উল্লেখ করেনি। তবুও উন্নয়নের সাথে পরিচিত ব্যক্তিরা জানিয়েছেন, ভারতীয় সেনাপ্রধান ৩ থেকে ৫ নভেম্বর পর্যন্ত নেপালে থাকবেন বলে মনে করা হচ্ছে। মে মাসে দ্বিপক্ষীয় সম্পর্ক প্রভাবিত হওয়ার পরে নারভানে এই সফর উভয় পক্ষকে প্রতিরক্ষা ও সুরক্ষা সহযোগিতা জোর দেওয়ার একটি সুযোগ প্রদান করবে।

উল্লেখ্য, নেপাল তিব্বতের সীমান্তে লিপুলেখ অঞ্চলে একটি নতুন রাস্তা ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উদ্বোধনের বিষয়ে আপত্তি জানায় নেপাল। তারপরেই নেপাল একটি মানচিত্র তৈরি করে যেখানে দেখানো হয়েছিল কালাপানী, লিপুলেখ এবং লিম্পিয়াধুরা নেপালি ভূখণ্ডের অংশ। এক তরফা এই পরিবরতন দিল্লি মানেনি একবং সাফ জানিয়ে দেওয়া হয় যে নেপালে মানচিত্রে থাকা অঞ্চলগুলি ভারতের অংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here