হতেই পারেন শত্রু কিন্তু প্রান দিয়েছেন দেশের জন্য, শহিদ পাকিস্তানি মেজরের সমাধিস্থল সংস্কার করল ভারতীয় সেনা

0

নয়াদিল্লি: বীরত্বের জন্য ভারতীয় সেনার যেমন নাম আছে তেমনি আরও গুন রয়েছে ভারতীয় সেনার। শত্রুপক্ষ হলেও তাঁদের সম্মান করতে জানে ভারতীয় সেনা। পাকিস্তান যে ভারতের মিত্রপক্ষ নয় সেটা কার অজানা নয়। তবুও ভারতীয় সেনার পক্ষ থেকে সংস্কার করা হল ভারতে থাকা শহিদ পাকিস্তানি মেজরের সমাধিস্থল। আর যাই হোক পাকিস্তানি মেজর তাঁর দেশের জন্য প্রান দিয়েছেন সেটাকেই সম্মান জানিয়েছে ভারত।

প্রতিপক্ষের সঙ্গে যেমন লড়াই করতে পারে তেমনি ভারতীয় সেনা যে তাঁদের সম্মান জানাতে পারে তা আরও একবার প্রমান করেছে। ১৯৭২ সালের যুদ্ধে শহিদ হওয়া এক পাকিস্তানি সেনা আধিকারিকের কাশ্মীরে সমাহিত ক্ষতিগ্রস্ত সমাধিস্থলের সংস্কার করল দিল ভারতীয় সেনা। এই প্রসঙ্গে ট্যুইটারে চিনার কর্পসের পক্ষ থেকে আরও লেখা হয়েছে. “একজন শহিদ সেনা, তিনি যে দেশেরই হোন না কেন, মৃত্যুর পর তাঁর সম্মান এবং মর্যাদা প্রাপ্য৷ ভারতীয় সেনা এই নীতিতেই বিশ্বাস করে।” ট্যুইটারে আরও লেখা হয়েছে, “ভারতীয় সেনার ঐতিহ্য এবং পরম্পরা মেনেই চিনার কর্পসের পক্ষ থেকে পাকিস্তান সেনার মেজর জেনারেল শাবির খানের সমাধিস্থলের সংস্কার করে দেওয়া হল৷ ১৯৭২ সালের ৫ মে ভারতীয় সেনার সঙ্গে লড়াই করার সময় নওগাম সেক্টরে নিয়ন্ত্রণরেখার ফরওয়ার্ড লোকেশনে প্রাণ হারিয়েছিলেন তিনি৷”

ভারতীয় সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, পাক অফিসার সাবির খান সিতারা-এ-জুরত সম্মানের অধিকারী ছিলেন, যা পাক সেনায় তৃতীয় সর্বোচ্চ সম্মান। পাকিস্তানি সেনা হলেও দেশ মায়ের জন্য প্রান দিয়েছেন তাই ভারিতে তাঁর সমাধি হলেও সম্মান পাওয়ার যোগ্য তিনি। তাই জম্মু কাশ্মীরের নওগাম সেক্টরে পাক অফিসারের ভাঙাচোরা কবর নতুন করে সাজিয়ে তুলেছে ভারতীয় সেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here