সম্পর্ক উত্তপ্ত হলেও ভারতে অনুপ্রবেশকারী চিনা সেনাকে ফেরালো ভারতীয় সেনা

0

নয়াদিল্লি: ভারতের সেনার হাতে ধরা পড়েছিল এক চিনা সেনা। তবে অন্য দেশের মত ভারত চিনা সেনাকে এই দেশে আটকে রাখেনি। বুধবার এক বিবৃতিতে চীনের সেনাবাহিনী জানিয়েছে, লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণের (এলএসি) লাইন পেরিয়ে ভারতে আসা তাঁদের এক সৈনিককে ভারত তাঁদের কাছে হস্তান্তর করেছে। পিএলএ একটি সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, বুধবার ভোরে তাকে চীনা সীমান্ত সেনার হাতে তুলে দেওয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে পিএলএ ডেইলি জানিয়েছে, চীন ও ভারতের মধ্যে প্রাসঙ্গিক চুক্তি অনুসারে, ভারতীয় পক্ষ থেকে ২১ অক্টোবরের ভোরে চীনা সীমান্ত সেনার হাতে তুলে দেওয়া হয়েছে। চিনা সেনার পক্ষ থেকে সোমবার গভীর রাতে নিশ্চিত করা হয়েছিল যে এক লাল ফৌজ রবিবার রাতে এলএসি-এর পাশে ‘নিখোঁজ’ হয়েছিল এবং প্রোটোকল অনুসারে ভারতীয় সেনাবাহিনীর কাছে অনুরোধ করা হয়েছিল তাকজে ফিরিয়ে দেওয়ার জন্য। ভারতীয় সেনাবাহিনী সোমবার জানিয়েছিল যে যে তারা এলএসি পেরিয়ে বিপথগামী হওয়া পূর্ব লাদাখের ডেমচোক সেক্টরে কর্নেল হিসাবে চিহ্নিত একজন চীনা সেনাকে গ্রেপ্তার করেছে।

এমনি ভারতের পক্ষ চিনের অবস্থান সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে পিএলএর কাছ থেকে এটি একটি অনুরোধও পেয়েছিল। বলা ভালো যে, পূর্ব লাদাখে চীনের সাথে ভারতের চলমান সীমান্ত উত্তেজনার মধ্যে এই ঘটনাটি ঘটেছে। এই এলাকাতেই দুই দেশ তাঁদের সেনা ও সামরিক সরঞ্জাম মজুত করে রেখেছে। সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া গবেষণা কেন্দ্রের বিশেষজ্ঞ সান শিহাই গ্লোবাল টাইমসকে বলেছেন, “অষ্টম দফার আলোচনার আগে ভারতের পদক্ষেপ (সৈনিককে ফিরিয়ে দেওয়া) একটি শুভেচ্ছার ইঙ্গিত।”