৩০ লক্ষ সরকারি কর্মচারীকে মোদী সরকারের উপহার, বিজয়া দশমীর আগে এক কিস্তিতে মিলবে বোনাস

0

নয়াদিল্লি: মোদী সরকার দীপাবলির আগে ৩০ লক্ষ ৭০ হাজার সরকারী কর্মচারীকে (অ-গেজেটেড) বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রীপরিষদের এই সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকর বলেছেন যে, কর্মচারীদের বোনাস দিয়ে সরকার ৩,৭৩৭ কোটি টাকার বোঝা বহন করবে। এর আগে কেন্দ্রীয় সরকার উত্সব উপলক্ষ্যে সমস্ত সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের ১০ হাজার টাকা সুদমুক্ত অগ্রিম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

গ্রাহক ব্যয় বৃদ্ধি করে অর্থনীতিতে চাহিদা বাড়ানোর পরিকল্পনার অংশ হিসাবে সরকার এই পদক্ষেপ নিয়েছিল। এদিন মন্ত্রী বলেছেন যে বিজয়াদশমি বা দুর্গাপূজার আগে কেন্দ্রীয় সরকার ৩০ লক্ষ কর্মচারীকে ৩,৭৩৭ কোটি টাকা বোনাস প্রদান অবিলম্বে শুরু হবে। তিনি জানিয়েছেন যে কর্মীদের সরাসরি সুবিধা হস্তান্তরের মাধ্যমে এক কিস্তিতে বোনাস দেওয়া হবে। কেন্দ্রীয় কর্মচারী, রেলওয়ে, ডাক্তার, প্রতিরক্ষা পণ্য, কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা ও কর্মচারী রাজ্য বীমা কর্পোরেশনের কর্মীরা সুবিধা পাবেন। এই অর্থ মধ্যবিত্তের কাছে যাবে এবং বাজারের চাহিদা বাড়বে।

জাভেদকর বলেছিলেন যে জনকল্যাণের অনেক আইন ভারতেও জম্মু ও কাশ্মীরের জন্য প্রযোজ্য ছিল না। আজ সেই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছিল এবং এখন জেলা উন্নয়ন কাউন্সিলের সরাসরি নির্বাচন করে জনপ্রতিনিধিদের হাতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেছেন যে গ্রাম পঞ্চায়েত, ব্লক পঞ্চায়েত এবং এখন জেলা পঞ্চায়েত, এমন তিন স্তরের কাঠামো যা পঞ্চায়েতের রাজ আইনে অন্তর্ভুক্ত রয়েছে, তা এখন কাশ্মীরেও প্রযোজ্য হবে।