পাকিস্তানে ঢুকে হামলা চালাতে পারে ভারতীয় সেনা, এই আশঙ্কায় অভিনন্দনকে মুক্তি দিয়েছিল ইমরান খানের সরকার

0

ইসলামাবাদ: পুলওয়ামায় জঙ্গি হামলা ৪০ জন সিআরপিএফ সেনার মৃত্যুর বদলা নিতে ভারতীয় বায়ুসেনা এয়ারস্ট্রাইক করেছিল পাকিস্তানের বালাকোটে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে। ঠিক তার পরের দিনেই ভারতের বায়ুসীমা পার করে ভারতে প্রবেশ করে হামলার চেষ্টা চালায় পাকিস্তান। তাঁরই যোগ্য জবাব দিয়েছিল ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন। ধ্বংস করেছিল পাক এফ-১৬ বিমান। ভারতে ফেরার সময় অভিনন্দন বর্তমানের যুদ্ধ বিমান দুর্ঘটনার মুখে পরে পাক সেনাদের হাতে আটক হয়েছিলেন। তবে ভারতের চাপে পরে ও ভারতের আবারও প্রত্যাঘাতের ভয়েই ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডারকে পাকিস্তান মুক্তি দিয়েছে বলে স্বীকারোক্তি পাকিস্তান মুসলিম লিগের নেতা সর্দার আয়াজ সাদিকের।

জাতীয় সংসদে এক ভাষণে পাকিস্তান মুসলিম লীগ নেতা আওয়াজ সাদিক বলেন অভিনন্দন বন্দী হওয়ার পর পাক বিদেশমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি এক গুরুত্বপূর্ণ বৈঠক বলেছিলেন, ‘‘অভিনন্দন বর্তমানকে নিয়ে সেদিনের বৈঠকে কথা হচ্ছিল। ওই বৈঠকে প্রধানমন্ত্রী আসেননি। সেনাপ্রধানের উপস্থিতিতেই বৈঠকে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছিলেন, অভিনন্দনকে ছাড়তেই হবে। তা না হলে রাত ৯টার মধ্যেই পাকিস্তানে হামলা চালাবে ভারত।’’ এর থেকেই স্পষ্ট যে ভারতকে কতটা ভয় পায় পাকিস্তান।

এখানেই শেষ নয় পাকিস্তান মুসলিম লিগের নেতা সর্দার আয়াজ সাদিকে ইমরান খানকে অস্বস্তি ফেলে আরও জানিয়েছেন পাকিস্তানে যখন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আটক হয়েছিল তখনই পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ারের কপালে ছিন্তার ভাজ পড়েছিল। চাপে ছিল পাক সরকারও। আন্তর্জাতিক ও কূটনৈতিক চাপ তো বটেই সেই সঙ্গে ভারত পাকিস্তানের ঘরে ঢুকে হামলা করে সমস্ত কিছু তছনচ করে দিতে পারে সেই আসঙ্কার নিয়েই আরও দ্রুত অভিনন্দন বর্তমানকে মুক্তি দিয়েছিল পাকিস্তান। সংসদে ঠিক এমটাই বলছেন পাকিস্তান মুসলিম লিগের নেতা সর্দার আয়াজ সাদিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here