ভারতে প্রথমে এক কোটি স্বাস্থ্যকর্মীকে দেওয়া হবে কোভিড ভ্যাকসিন

0

নয়াদিল্লি: যখনই ভারতে কোভিড- ১৯ এর ভ্যাকসিন পাওয়া যাবে প্রথমে এটি এক কোটি স্বাস্থ্যকর্মীর উপর প্রয়োগ করা হবে। যাদের জন্য সারা দেশে ৯২ শতাংশ সরকারী হাসপাতাল এবং ৫৫ শতাংশ বেসরকারী হাসপাতাল ডেটা সরবরাহ করছে। সরকারী সূত্র জানিয়েছে যে ভারতে পাঁচটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে, যার মধ্যে চারটি দ্বিতীয়/ তৃতীয় এবং একটি প্রথম/ দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।

সূত্র জানিয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার দেশের রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক করছেন এবং এই সময়ে ভ্যাকসিন বিতরণ নিয়ে আলোচনা হতে পারে। রাজ্যগুলির ডাক্তার, এমবিবিএস শিক্ষার্থী, নার্স এবং অন্যান্য কর্মী সহ শীর্ষস্থানীয় স্বাস্থ্যকর্মীদের সনাক্ত করার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে বলা হয়েছে। যাতে এই প্রক্রিয়াটি এক সপ্তাহের মধ্যে শেষ করা যায়। সরকারী সূত্র জানিয়েছে, “সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সমস্ত সরকারী হাসপাতালের প্রায় ৯২ শতাংশ এবং বেসরকারী হাসপাতালের ৫৫ শতাংশ তথ্য সরবরাহ করেছে। অন্যান্য তথ্য আগামী সপ্তাহের মধ্যে এসে যাবে। আমরা সব রাজ্যকে এই প্রক্রিয়াটি দ্রুত করার জন্য বলেছি।”

সূত্র জানিয়েছে যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহায়তায় কেন্দ্র প্রায় ৩০ কোটি অগ্রাধিকারভোগী শনাক্তকরণ প্রক্রিয়া শুরু করেছে, যারা প্রাথমিক পর্যায়ে টিকা প্রদান করবে। উল্লেখযোগ্যভাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছিলেন যে ২০২১ সালের প্রথম সপ্তাহের মধ্যে করোনার ভ্যাকসিনের আশা করা যায়।