নজরে চীন সীমান্ত: আমেরিকা এবং ইস্রায়েলের কাছ থেকে ড্রোন পেতে চলেছে ভারতীয় সেনাবাহিনী

0

নয়াদিল্লি: সক্ষমতা বাড়ানোর প্রয়াসে ভারতীয় সেনাবাহিনী শীঘ্রই ইস্রায়েলি হেরণ এবং আমেরিকান মিনি-ড্রোন পেতে চলেছে। এর মাধ্যমে চীন সীমানা এবং পূর্ব লাদাখের নজরদারি আরও জোরদার করা হবে। সরকারী সূত্র জানিয়েছে, হেরণ নজরদারি ড্রোনসের অধিগ্রহণের চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং ডিসেম্বরে স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। হেরণ ড্রোনকে লাদাখ সেক্টরে মোতায়েন করা হবে। এগুলি ভারতীয় সুরক্ষা বাহিনীর অন্দরের ড্রোনগুলির চেয়ে আরও বেশি উন্নত।

এই ড্রোনগুলি সুরক্ষা বাহিনীকে নরেন্দ্র মোদী সরকার প্রদত্ত জরুরী আর্থিক ক্ষমতা ব্যবহার করে অধিগ্রহণ করা হবে। এর অধীনে লড়াইয়ের সক্ষমতা বাড়ানোর জন্য ৫০০ কোটি টাকার সরঞ্জাম ও সিস্টেম কেনা যাবে। চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে সরকার এই অনুমোদন দিয়েছে। সূত্র মতে, অন্যান্য ছোট বা মিনি ড্রোন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কেনা হচ্ছে, যা ব্যাটালিয়ন স্তরে উপলব্ধ করা হবে। একটি হস্তচালিত ড্রোন একটি নির্দিষ্ট অঞ্চল পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হবে। ভারতীয় নৌবাহিনী সম্প্রতি মার্কিন নৌবাহিনী থেকে দুটি হাই-টেক ড্রোনও নিয়েছে।

ভারতীয় সুরক্ষা বাহিনী এমন অস্ত্র সংগ্রহের কাজে নিযুক্ত রয়েছে যে তারা চীনের সাথে বর্তমান উত্তেজনায় সহায়ক হিসাবে প্রমাণ হবে। এর আগে ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে সন্ত্রাসী শিবিরগুলিতে বিমান হামলার সময় বাহিনীকে এ জাতীয় অধিকার দেওয়া হয়েছিল। এই অধিকারটি ব্যবহার করে ভারতীয় বিমানবাহিনী ৭০ কিলোমিটার পর্যন্ত প্রচুর পরিমাণে হ্যামার এয়ার থেকে গ্রাউন্ড স্ট্যান্ডঅফ মিসাইল কিনেছিল।