কোভিড টিকাকরণকে অগ্রাধিকার দিয়ে সাময়িক সময়ের জন্য পিছিয়ে দেওয়া হলো পোলিওর টিকাকরণ কর্মসূচি

0

নয়াদিল্লি : আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে করোনার গণ টিকাকরণ। আর তাই পোলিওর টিকাকরণ কর্মসূচি পিছিয়ে দেওয়ার হয়। ইতিমধ্যেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্যগুলিকে চিঠি দিয়ে পোলিও টিকাকরণেই কর্মসূচি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

৯ জানুয়ারি রাজ্যগুলোকে পাঠানো চিঠিতে পরবর্তী নোটিস পেলে তবেই পোলিও’র টিকার কর্মসূচি চালু করা হবে। সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা পোলিও টিকাকরণের কর্মসূচি, কোভিড টিকার বিষয়টি সামলে নিয়েই ফের চালু করা হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ১৬ জানুয়ারি থেকে কোভিডের টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে দেশ জুড়ে। তাই পোলিও টিকার কর্মসূচি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে কবে ওই কর্মসূচি অনুষ্ঠিত হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এক সাংবাদিক বৈঠকে জানান, কোভিডের প্রাদুর্ভাব ঘটায় অন্যান্য স্বাস্থ্য পরিষেবাগুলো ব্যাপক ভাবে প্রভাবিত হচ্ছে। তাই ওই স্বাস্থ্য পরিষেবা বিঘ্নিত না হয় সে দিকটাও নজর রাখা হচ্ছে। সে ক্ষেত্রে হয়ত কিছু পরিষেবা সাময়িক ভাবে দেরি হচ্ছে। সেই পরিষেবাগুলোর সময় পুনর্নিধারিত করে ফের শুরু করা হবে। তবে কোনও পরিষেবাই বন্ধ করা হবে না বলেও জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here