নেতাজিকে শ্রদ্ধা কেন্দ্রের: পরিবর্তন করা হল হাওড়া-কালকা এক্সপ্রেসের নাম

0

নয়াদিল্লি: ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন দেশপ্রেম দিবস নামেই পরিচিত ছিল। বামফ্রন্ট সরকার যখন ছিল তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছিল কারণ নেতাজি সুভাষ চন্দ্র বসুর মতো এত বড় মাপের দেশপ্রেমিক বিরল। কিন্তু কেন্দ্র সরকার এই বছর নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করার ঘোষণা করেছে। এরপর নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে হাওড়া-কালকা মেলের নাম বদল করার ঘোষণা করেছে ভারতীয় রেল।

রেল মন্ত্রক জানিয়েছে এই হাওড়া-কালকা মেলের নাম ‘নেতাজি এক্সপ্রেস’ রাখা হবে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে লেখেন, “নেতাজি ভারতকে স্বাধীনতা ও উন্নতির পথে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। ‘নেতাজি এক্সপ্রেস’-এর সূচনা করে তাঁর জন্মবর্ষিকী উদযাপন করতে পেরে আমি শিহরিত।” রেল মন্ত্রকের তরফে বলা হয়, “ভারতীয় রেল আনন্দের সঙ্গে জানাচ্ছে যে ১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেসের নাম ‘নেতাজি এক্সপ্রেস’ করা হল।”

অন্যদিকে রাজ্য সরকার নেতাজির জন্মবার্ষিকীকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে ঘোষণা করেছিল। নেতাজির জন্মদিন উপলক্ষ্যে আগেই একটি কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। ২৩ জানুয়ারি সেই কার্যকলাপ শুরু করবে এই কমিটি। এরই মধ্যে আগামী ২৩ জানুয়ারী রাজ্যে আসছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির নির্বাচনী প্রচারের সাথে সাথে ওইদিন রয়েছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী। মমতা কলকাতায় নয় কিলোমিটার দীর্ঘ পথযাত্রা করতে চলেছেন।