তামিল নাড়ুর স্থানীয় গ্রাম কমলা হ্যারিস জন্য উৎযাপনের প্রস্তুতি নিচ্ছে

0

চেন্নাই: মার্কিন উপ-রাষ্ট্রপতি কমলা হ্যারিস তামিলনাড়ুর নাগপত্তিনাম জেলার থুলাসান্থিপুরম গ্রামে জন্ম গ্রহণ করেছিলেন।সেই দিক থেকে দেখেতে হলে তিনি ভারতীয় বংশদ্ভুত। এই প্রথম কোনও ভারতীয় বংশদ্ভুত ব্যক্তি হতে চলেছেন আমেরিকার উপ-রাষ্ট্রপতি। সেই আনন্দে আমারিকায় কমলার উপ রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণের আগে বুধবার তাঁর গ্রামে উৎসবের উদযাপন অনুষ্ঠান শুরু হয়।

এই অনুষ্ঠানে তামিলনাড়ুর ঐতিহ্যবাহী খাদ্য মুড়ক্কু বানাতে দেখা গিয়েছে। শিবারঞ্জনী যিনি এই উৎসব উপলক্ষে মুড়ক্কু বানাচ্ছিলেন তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ”আজ আমাদের গ্রামের কমলা জী মার্কিন যুক্তরাষ্ট্রের উপ রাষ্ট্রপতি হবার জন্য প্রস্তুত। আমরা সকলেই খুশি। উনি আমাদের গ্রামের অনেক মহিলাদের অনুপ্রেরণা জুগিয়েছেন।” কমলা হ্যারিসের বিজয় উপলক্ষে অনেকে রাস্তা পরিষ্কার করেছেন ও রাস্তায় ফুলের সারি সাজানোর ব্যাবস্থা করেছে। এমনকি অনেকে কমলা হ্যারিস নামে প্রার্থনা করেছেন।

গ্রামের প্রতিটি স্থানে কমলা হ্যারিসের উপ রাষ্ট্রপতি হবার উৎসব খুবই জাঁকজমকের সাথে পালন করছে গ্রামবাসীরা। গ্রামের আরও একজন জানিয়েছেন, ”আমাদের গ্রামের প্রতিটি মানুষ খুব খুশি এটা জানতে পেরে যে কমলা হ্যারিস যিনি একটি ছোট গ্রাম থেকে বসবাস করে, সে আজ মার্কিন যুক্তরাষ্ট্রর উপরাষ্ট্রপতি পদ জিতে নিয়েছেন। আমরা এই ঘটনাটিকে উৎসব হিসেবে উৎযাপন করছি। আমি কমলা হ্যারিস জন্য নিকটবর্তী মন্দিরে প্রার্থনা করছি। গ্রামে আমরা সবাই প্রস্তুতি নিয়ে ব্যাস্ত আছি।”

২০২০ সালের নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের পর জো বাইডেন জয়ী হওয়ার পর আমেরিকার উপ রাষ্ট্রপতির আসনে নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন কমলা হ্যারিস।  একটি ছোট গ্রামের মহিলা হয়ে একজন মার্কিন উপরাষ্ট্রপতি হওয়ার পথ অনেক পিছিয়ে পড়া মহিলাদের অনুপ্রেরনা হয়ে দাঁড়িয়েছেন বলে জানিয়েছে অনেকে।