সীমান্তে আবারও চিনা আগ্রাসন: অনুপ্রবেশ ব্যর্থ করল ভারতীয় সেনা, সংঘর্ষে আহত ২০ জন লাল ফৌজ

0

সিকিম: লাদাখ সীমান্তে ভারত-চিনের চলমান অসানির মধ্যে আবারও চিনা সেনা ভারতে অনুপ্রবেশের ঘটনা ঘটালো উত্তর সিকিমের নাকু লা সীমান্তে। তবে ভারতীয় সেনা সেই অনুপ্রবেশ রুখে দিয়েছে। সূত্রের খবর, চিনা সৈন্যরা গত সপ্তাহে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেছিল কিন্তু ভারতীয় সৈন্যরা উত্তর সিকিমের নাকু লাতে চ্যালেঞ্জ করেছিল, এর ফলে একটি সহিংস সংঘর্ষ তৈরি হয়েছেছিল।

সীমান্তে চিনা অনুপ্রবেশ কার্যত ব্যর্থ করে দিয়েছে ভারতীয় সেনা। ভারতীয় সেনার উত্তর সিকিমের প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও চিনকে তাঁদের আসল জায়গায় ফিরিয়ে দিতে সফলভাবে সক্ষম হয়েছিল। সেই সঙ্গে ভারতীয় সেনার সঙ্গে চিনা সেনার সংঘর্ষে প্রায় ২০ জন চীনা সেনা আহত হয়েছে বলেই জানা গিয়েছে। অন্যদিকে ভারতীয় সেনার চার জওয়ান আহত হয়েছে বলেই খবর রয়েছে। এক সংবাদ মাধ্যম সূত্রে খবর সিকিমের পরিস্থিতি গরম তবে স্থিতিশীল রয়েছে।

প্রসঙ্গত, রবিবার পূর্ব লাদাখে সীমান্ত উত্তেজনা হ্রাস করতে ভারত ও চিন নবম দফায় সামরিক আলোচনায় বসেছিল আর ঠিক তার এক দিন পরেই এই চিনা আগ্রাসনের ঘটনা ঘটেছে। বলা ভালো যে, গত বছর ১৫ জুন গালওয়ানের সীমান্তে চিনা আগ্রাসনকে কেন্দ্র করে পরিস্থিতি এতটাই অশান্ত হয়েছিল যার রেশ এখনও কাটেনি। ের মধ্যেই আগার সীমান্তে আগ্রাসী মনোভাব পোষণ করল চিন।