নিষেধাজ্ঞা রইল জারি, টিকটক সহ এই জনপ্রিয় চিনা অ্যাপগুলি পুরোপুরি নিষিদ্ধ করে দিল ভারত সরকার

0

নয়াদিল্লি : টিকটক সহ আরও ৫৯টি চিনা অ্যাপ বন্ধ করল কেন্দ্রীয় সরকার। গত মাসে সরকার ২৩৮টি চিনা অ‍্যাপ নিষিদ্ধ করেছিল। ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক টিকটক অ‍্যাপটিকে ভারতে পুরোপুরি বন্ধ করার নিষেধাজ্ঞা জারি করে। এই নোটিসের প্রেক্ষিতে গত সপ্তাহে মন্ত্রালয়ের এক আধিকারিক উল্লেখ করেন এটি একটি স্থায়ী প্রক্রিয়া। মোটামুটি ধরে নেওয়া যেতে পারে এই অ‍্যাপগুলি পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

উল্লেখ্য সরকারের নিষেধাজ্ঞা জারির আগে গোপনীয়তা রক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করার সময় দিয়েছিল সরকার। কিন্তু সেই ব্যাখ্যা ঠিকমত না করায় এবার এই অ্যাপগুলিকে পুরোপুরি নিষিদ্ধ করল ভারত সরকার। তথ্যপ্রযুক্তি আইন অনুসারে এটি নিষিদ্ধ করা হয়েছে। ইউসি ব্রাউজার, টিকটক, শেয়ার ইট, পাবজি, ক‍্যামস্ক‍্যানার, জেনডার, বিউটিপ্লাস ইত্যাদি অ‍্যাপ ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত চীনের বিভিন্ন অ্যাপের সাথে ভারতের অর্থনীতির বেশ একটি বড়দিক জড়িত ছিল। কিন্তু যেভাবে চীন যেভাবে ভারতকে হস্তগত করার উদ্দেশ্যে ভারতে ঝাঁপিয়ে পড়েছিল সেই প্রেক্ষিতে ভারত চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে এই পদক্ষেপ নিয়েছে। গত ছয় মাসে ২০৮টি অ্যাপ্লিকেশন ভারতে নিষিদ্ধ করা হয়েছে। ভারত ও চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা সৃষ্টি হয় ফলে ভারত ও চীনের মধ্যে যাবতীয় সুসম্পর্কের অবসান ঘটে।