মোদী শাসনের অধীনে বাড়ছে দুর্নীতি, দুর্নীতিগ্রস্থ দেশগুলির তালিকায় ৮৬ তম স্থানে ভারত

0
modi

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী মোদী দুর্নীতিমুক্ত ভারত দাবি করে এসেছেন, তবে সে গুড়ে বালি। দুর্নীতি ধারণা সূচকে (সিপিআই) ভারত ছয় ধাপ পিছিয়ে ৮৬ তম স্থানে রয়েছে। বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) ২০২০ সালের দুর্নীতি ধারণা সূচক প্রকাশ করেছিল। এর আগে ২০১৯ সালে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ভারত ছিল ৮০ তম স্থানে ছিল। একটি প্রতিবেদনে বলা হয়েছে, দুর্নীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভারত এখনও অনেক পিছিয়ে রয়েছে।

দুর্নীতি অনুধাবন সূচী ১৮০ টি দেশে সরকারি খাতে এক ধরণের দুর্নীতির বিষয়টি জারি করে, যেখানে শূন্য থেকে ১০০ পর্যন্ত একটি স্কেল ব্যবহার করা হয়, যেখানে শূন্য স্কোর বিশিষ্ট দেশকে সবচেয়ে দুর্নীতিগ্রস্থ বলে বিবেচনা করা হয় এবং ১০০ স্কোর করা দেশ পরিষ্কার দেশ বলে বিবেচিত হয়। ভারতের স্কোর ৪০ এবং ১৮০ টির মধ্যে ৮৬ তম স্থানে রয়েছে। ২০১৯ সালে ভারতের স্কোর ছিল ৪১ এবং স্থান ছিল ৮০ এই র‌্যাঙ্কিংয়ে চীন ৭৮ তম, নেপাল ১১৭ তম এবং পাকিস্তান ১২৪ তম স্থানে রয়েছে।

সর্বনিম্ন দুর্নীতির ক্ষেত্রে নিউজিল্যান্ড এবং ডেনমার্ক এই বছর শীর্ষে রয়েছে। দু’জনেই ১০০ এর মধ্যে ৮৮ পয়েন্ট করেছে। এর পরে সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড এবং সুইডেন ৮৫ পয়েন্ট করেছে। একই সাথে নরওয়ে ৮৮, নেদারল্যান্ডস ৮২, জার্মানি ও লাক্সেমবার্গ ৮০ পয়েন্ট পেয়েছে। এই সমস্ত দেশ প্রথম দশে রয়েছে। সূচক অনুসারে সোমালিয়া এবং দক্ষিণ সুদানের দুর্নীতির পরিস্থিতি খুব খারাপ। উভয় দেশই ১২ পয়েন্ট নিয়ে ১৭৯ তম অবস্থানে রয়েছে।