ফেব্রুয়ারি-মার্চেই ভারতে আসতে চলেছে ইজ্রায়েলের লাইট মেশিন গান

0

নয়াদিল্লি: ইজ্রায়েলের নেগেভ লাইট মেশিন গান পাওয়ার প্রথম সুযোগ পায় ভারত। সূত্রের খবর, ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যেই এই বন্দুকগুলি চলে আসবে ভারতে। ভারতের সশস্ত্র বাহিনীর জন্য অত্যাধুনিক লাইট মেশিন গানের দীর্ঘকালীন দাবি করেছিল ভারত। যার জন্য প্রতিরক্ষা মন্ত্রক ২০১৯ সালের মার্চ মাসে ভারতে এই মেশিনগান ব্যবহারের অনুমোদন দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের অধিগ্রহণ শাখা ৮৮০ কোটি টাকা ব্যয় করে ১৬,৪৭৯ এলএমজি সংগ্রহের জন্য ইস্রায়েল অস্ত্র শিল্পের সাথে মূলধন অধিগ্রহণের চুক্তি স্বাক্ষর করেছিল।

ভারতীয় সেনাবাহিনীর অ্যাসল্ট রাইফেল ছাড়াও ৪০,০০০ এলএমজি প্রয়োজন ছিল। সূত্রের খবর, নতুন এলএমজি চীনের সাথে অব্যাহত লড়াই এবং এলওসি-তে পাকিস্তানের সাথে যুদ্ধবিরতির মধ্যে সেনাবাহিনীর ফায়ারপাওয়ারের সাথে যুক্ত করার জন্য অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গিয়েছে। নেগেভ ৭.৬২X৫১ মিমি লাইট মেশিন গান একটি যুদ্ধ-প্রমাণিত অস্ত্র যা বর্তমানে বিশ্বের বেশ কয়েকটি দেশ ব্যবহার করে।

সূত্রগুলি দাবি করেছে যে জরুরি অপারেশনাল প্রয়োজনীয়তা এবং সমালোচনামূলক অভিযানের জন্য এই অস্ত্রটির প্রয়োজন। এটি সম্মুখ সেনাবাহিনীদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে এবং সশস্ত্র বাহিনীকে প্রয়োজনীয় যুদ্ধ শক্তি সরবরাহ করবে। ভারতের কাছে এই মেশিন একটি বিরাট প্রাপ্তিসিজা সহজেই যুদ্ধ পরিস্থিতিতে মোকাবিলা করার জন্য সক্ষম।