কৃষক আন্দোলনের মধ্যেই কৃষকদের MSP নিয়ে আশা দেখাল ২০২১-২২ বাজেট

0

নয়াদিল্লি : দেশজুড়ে কৃষক আন্দোলন নিয়ে কোণঠাসা কেন্দ্র সরকার। ক্রমশ বাড়ছে সেই আন্দোলনের তেজ। বিতর্কিত কৃষক আইনে যখন কৃষকরা নিজেদের শেষ দেখছেন ঠিক তখন বাজেটে কিছুটা আশা দেখাল কেন্দ্র। সোমবার লোকসভায় বাজেট অধিবেশনে বড়সড় ঘোষণা না হলেও কিছু কৌশলগত পদক্ষেপে নিল কেন্দ্র সরকার। যাতে কৃষক সমস্যা অনেকাংশে দূর করা যায়।

এদিনের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাফ জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকার কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর। এমনকি আগামী দিনেও কৃষকরা MSP-তেই ফসল বিক্রি করতে পারেন, এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী। শুধু তাই নয়, আগামী দিনে MSP’র পরিমাণ আরও বাড়ানোর পরিকল্পনা করছে সরকার।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী ঘোষণা করেন, ”আমাদের সরকার কৃষকদের উন্নতির জন্য সবরকম পদক্ষেপ করতে প্রস্তুত। আমরা MSP’র পরিমাণ পরিবর্তন করে সব ফসলের ক্ষেত্রে তা উৎপাদন খরচের দেড়গুণ করার সিদ্ধান্ত নিয়েছি।” সঙ্গে যোগ করেন, আগামী দিনে MSP’র পরিমাণ আরও বাড়াবে সরকার। সেজন্য পরিকল্পনা করা হচ্ছে।

নির্মলা জানান, “ভারত সরকারের ন্যূনতম সমর্থন মূল্যে ফসল কেনার পরিমাণ গত কয়েক বছরে ব্যাপক হারে বেড়েছে। যেমন গম। ২০১৩-১৪ অর্থবর্ষে ভারত সরকার ন্যূনতম সমর্থন মূল্যে গম কিনত ৩৩ হাজার ৮৭৪ কোটি টাকার। ২০১৯ সালে তা বেড়ে হয় ৬২ হাজার ৮০২ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তা আরও বেড়ে হয় ৭৫ হাজার ৬০ কোটি টাকা। একইভাবে ধানের ক্ষেত্রে ফসল কেনার পরিমাণ বেড়ে ১ লক্ষ ৭৪ হাজার ৭৬৫ কোটি টাকা হয়েছে। এই মুহূর্তে দেশে ১.৫৪ কোটি কৃষক ধানচাষ করেন। যা আগের থেকে অনেক বেশি।”

এখানেই শেষ নয়। কৃষকরা সহজে ব্যাংক থেকে ঋণ নিতে পারেন তার জন্য কেন্দ্রের তরফ থেকে বরাদ্দ ১৬.৫৪ হাজার কোটি টাকা। এতে কৃষক তথা গ্রামীণ অর্থনীতির উন্নতিসাধন সম্ভব হবে বলে দাবি কেন্দ্রের। এমনকি গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে আগের বরাদ্দ ছিল ১০ হাজার কোটি টাকা। এবার তার বাড়িয়ে করা হয়েছে ৪০ হাজার কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here