অতিরিক্ত সেস! বাজেট ঘোষনার পরই আকাশছোঁয়া জ্বালানির দাম, ভাঙল অতীতের সমস্ত রেকর্ড

0

নয়াদিল্লি: যেটার আশঙ্কা ছিল সেটাই হল। বাজেট ঘোষনা হতেই এক লাফে অনেকটা বাড়ল জ্বালানির দাম। কেন্দ্রের চাপানো অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্কই নিত্যদিনের গাড়িচালকদের নাভিশ্বাস তুলল। আগে থেকেই পেট্রোল ডিজেলের দাম ছিল গগনচুম্বী। বাজেট ঘোষণার পর তার শেষ কোপটা পড়ল। পরপর দুদিন রেকর্ড বৃদ্ধি পেট্রোল ডিজেলের দামের। অথচ আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে। তার সত্ত্বেও এই বৃদ্ধির কারণ অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্ক।

শুক্রবার সকালেও দেশের বিভিন্ন শহরে পেট্রলের দাম গড়ে ২৬-৩৩ পয়সা বেড়েছে। ডিজেলের দাম বেড়েছে ২৯ থেকে ৩২ পয়সা। যার জেরে একাধিক শহরে পেট্রল-ডিজেলের মূল্য সর্বকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে। কেন্দ্রের অতিরিক্ত সেস, অন্তঃশুল্ক সেই সঙ্গে রাজ্য সরকারগুলির বসানো শুল্ক, সবমিলিয়ে আকাশছোঁয়া জ্বালানির দাম। রাজধানী দিল্লিতে শুক্রবার পেট্রলের দাম লিটারপ্রতি ৩০ পয়সা বেড়েছে। এই মুহূর্তে সেখানে পেট্রোলের বর্তমান মূল্য ৮৬টাকা ৯৫ পয়সা। একইভাবে ডিজেলের দাম ৭৬ টাকা ৮৩ পয়সা থেকে বেড়ে হয়েছে ৭৭ টাকা ১৩ পয়সা। বাণিজ্য নগরী মুম্বইয়ে পেট্রলের দাম ২৯ পয়সা বেড়ে হয়েছে ৯৩ টাকা ৪৯ পয়সা। একইভাবে ডিজেলেরদাম বেড়ে হয়েছে লিটারপ্রতি ৮৩টাকা ৯৯ পয়সা।

শহর কলকাতায় জ্বালানির দাম অতীতের সমস্ত রেকর্ডকে ছাড়িয়ে যায় এদিন। কলকাতায় আজ ডিজেলের দাম হয়েছে ৮০ টাকা ৭১ পয়সা। পেট্রলের দাম ৮৮টাকা ৩০ পয়সা। দুটি মুল্যই গতকালের থেকে ২৯ পয়সা করে বেড়েছে। চেন্নাইয়ে আজ লিটারপ্রতি পেট্রলের দাম ৩৬ পয়সা করে বেড়ে হয়েছে ৮৯ টাকা ৩৯ পয়সা। একইভাবে ডিজেলের দাম হয়েছে ৮২ টাকা ৩৩ পয়সা। উল্লেখ্য এইবারের বাজেটে পেট্রল-ডিজেলের উপর কৃষি সেস বসিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পেট্রলে লিটারপ্রতি চার টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ২.৫ টাকা অতিরিক্ত সেস বসেছে।

যদিও অর্থমন্ত্রকের দাবি, এই অতিরিক্ত সেসের প্রভাব সরাসরি সাধারণ মানুষের উপর পড়বে না। কিন্তু তার উল্টোটাই দেখা যাচ্ছে। জ্বালানি কিনতে গিয়ে কপালে ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের।গতকাল দেশে পেট্রলের বেসিক মূল্য ছিল মাত্র ২৯ টাকা ৩৪ পয়সা। তাঁর সঙ্গে কেন্দ্রের প্রায় ৩২ টাকা শুল্ক, রাজ্যের প্রায় ২০ টাকা ভ্যাট এবং বিক্রেতার কমিশন, সেস এসব মিলিয়ে মূল্য গিয়ে দাঁড়াচ্ছে সাধারণের ধরাছোঁয়ার বাইরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here