অবশেষে কমেডিয়ান মুনাওয়ার ফারুকির অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করল শীর্ষ আদালত

0

মুম্বই : দিনের পর দিন ‘বিনা দোষে’ জেলে আটকে রাখা হয়েছিল কমেডিয়ান মুনাওয়ার ফারুকিকে। মধ্যপ্রদেশ হাইকোর্ট ফারুকির জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল। অবশেষে দেশের শীর্ষ আদালত মুনাওয়ার ফারুকির অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করল।

উল্লেখ্য, ফারুকির গ্রেফতার ঘটনায় সরব হয় দেশের একাংশ। সোশ্যাল মিডিয়ায় নেটিজনেরা তীব্র নিন্দা জানায় এই ঘটনাকে। প্রশ্ন ওঠে দেশের গণতন্ত্র ও ফ্রিডম ও এক্সপ্রেশানের উপর। ফারুকির বিরুদ্ধে অভিযোগ, তিনি হিন্দু দেবদেবীকে অপমান করেছেন, হিন্দু বিরোধী কথা বলেছেন ক্যাফের অনুষ্ঠানের কৌতুকের সময়। কিন্তু আদতে দেখা যায় সে ওই ধরণের কোনো কথাই বলেননি। কিন্তু তিনি ‘হয়ত’ বলবেন। এই ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করা হয়।

এমনকি, ক্যাফের অনুষ্ঠানের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সম্পর্কে মুনাওয়ার অশালীন মন্তব্য করেন বলে অভিযোগ। ওই দিনের অনুষ্ঠানে ছিলেন স্থানীয় বিজেপি বিধায়ক মালিনী লক্ষ্মণ সিং গউরের ছেলে একলব্য। সেখানে গিয়েই মুনাওয়ার ফারুকির ওই অনুষ্ঠানে ভিডিয়ো শ্যুট করে তিনি। এরপর সেই ফুটেজ নিয়ে সোজা থানায় চলে যান একলব্য।

ওই অনুষ্ঠানে ফারুকের সঙ্গে ছিলেন এডউইন অ্যান্থনি, প্রকার ব্যাস, প্রতীম ব্যাস এবং নলিন যাদব নামে আরও ৪ জন। ওই ঘটনার পর বিজেপি বিধায়কের ছেলের অভিযোগের ভিত্তিতে মুনাওয়ার ফারুকি এবং তাঁর সঙ্গীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এর এ, ২৬৯ ধারায় দায়ের করা হয়।

দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয় ফারুকি সহ আরও একজনকে। এই মামলার পরিপ্রেক্ষিতেই গত ২৮ জানুয়ারি মধ্যপ্রদেশ হাইকোর্ট ফারুকির জামিনের আবেদন খারিজ করে দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে আবেদন করেন কৌতুকশিল্পী। শুক্রবার শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here