কাবুলে ধ্বংসলীলা চালিয়ে এবার ইসলামিক স্টেট -খোরাসনের নজরে ভারত

0

নয়াদিল্লি: মধ্য এশিয়ার কুখ্যাত জঙ্গী সংগঠন ইসলামক স্টেট -খোরাসনের নজর এবার ভারতের উপ। জঙ্গীবাদী কার্যকলাপ চালানোর লক্ষ্যে ও ভারতে জেহাদের বিষ ছড়াতে গোপনে চলছে জোর পরিকল্পনাও। আর এর মাস্টার মাইন্ড কুখ্যাত সন্ত্রাসবাদী শাহিব-আল-মুহাজি। সেই সূত্রেই ভারতকে সতর্ক করল রাষ্ট্রসংঘ।

সম্প্রতি একটি রিপোর্টে গুতেরেস জানিয়েছেন, আগে শাহিব মুহাজির ছিল পাকিস্তান ও আফগানিস্তানে সক্রিয় ইসলামিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের শীর্ষেস্থানীয় সন্ত্রাসবাদী। বর্তমানে আইএস-কে’র নেতা হয়েই ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার উপর নজর দিচ্ছে সে। ভারত-সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে তাঁর। এমনকি আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হাজার দু’য়েক আইএস-কে জঙ্গি নিয়ে প্রশিক্ষণ চালাচ্ছে সে। যে কোনও সময় তারা ভারত-সহ প্রতিবেশী দেশগুলিতে হামলা চালাতে পারে।

জঙ্গি সংগঠনটির শক্তি নিয়ে মহাসচিবের রিপোর্টে বলা হয়েছে, এই সংগঠন আইএসআইএসের পতনের পর অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। ইরাক ও সিরিয়ায় জমি খুইয়ে এখন অনেকটাই কোণঠাসা। তবে এই সংগঠনকে সহজ ভাবে নিলে চলবে না। এখনও যথেষ্ট শক্তিশালী সংগঠনটি।

গত মে মাসে কাবুলের হাসপাতালে হামলা, আগস্টে জালালাবাদের কারাগারে হামলা, কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলা ও নানগরহার প্রদেশে আফগান সাংবাদিককে খুনের দায় স্বীকার করেছে ইসলামক স্টেট -খোরাসন। ফলে সংগঠনটি যে আরও নাশকতামূলক ঘটনা ঘটাতে সক্ষম তা নিয়ে সন্দেহের অবকাশ নেই।