ক্রমশ উর্দ্ধমুখী পেট্রোল-ডিজেলের দাম, নাভিশ্বাস মধ্যবিত্তের

0

কলকাতা: আশঙ্কা সত্যি করেই বাজেট ঘোষনা হতেই লাফিয়ে বাড়ছে জ্বালানির দাম। কেন্দ্রের চাপানো অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্কই নিত্যদিনের গাড়ি চালকদের চিন্তার কারণ হচ্ছে। কলকাতা সহ অন্য তিন মেট্রো শহরেও বেড়েছে জ্বালানির দাম। আগে থেকেই পেট্রোল ডিজেলের দাম ছিল গগনচুম্বী। বাজেট ঘোষণার পর তার শেষ কোপটা পড়ল। কলকাতায় পেট্রোলের দাম বেড়ে ৮৮ টাকা ৩০ পয়সা আর ডিজেলের দাম ৮০ টাকা ৭১ পয়সা।

শুক্রবার পরপর দুদিন রেকর্ড বৃদ্ধি পেট্রোল ডিজেলের দামের। অথচ আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে। তার সত্ত্বেও এই বৃদ্ধির কারণ অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্ক। যদিও অর্থমন্ত্রকের দাবি, এই অতিরিক্ত সেসের প্রভাব সরাসরি সাধারণ মানুষের উপর পড়বে না। কিন্তু তার উল্টোটাই দেখা যাচ্ছে। জ্বালানি কিনতে গিয়ে কপালে ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের।

কেন্দ্রের প্রায় ৩২ টাকা শুল্ক, রাজ্যের প্রায় ২০ টাকা ভ্যাট এবং বিক্রেতার কমিশন, সেস এসব মিলিয়ে মূল্য গিয়ে দাঁড়াচ্ছে সাধারণের ধরাছোঁয়ার বাইরে। কলকাতা ছাড়াও দিল্লিতে পেট্রোলের দাম ৮৬ টাকা ৯৫ পয়সা এবং ডিজেলের দাম ৭৭ টাকা ১৩ পয়সা। মুম্বইয়ে পেট্রোলের দাম ৯৩ টাকা ৪৯ পয়সা। আর ডিজেলের দাম ৮৩ টাকা ৯৯ পয়সা। সেই সঙ্গে চেন্নাইয়ে পেট্রোলের দাম ৮৯ টাকা ৩৯ পয়সা এবং ডিজেলের দাম ৮২ টাকা ৩৩ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here