নজিরবিহীন সিদ্ধান্ত! পেট্রোল ডিজেলের দাম একধাক্কায় পাঁচ টাকা কমাল অসম সরকার

0

গুয়াহাটি : দেশজুড়ে প্রতিদিন লাফিয়ে বাড়ছে পেট্রোল–ডিজেলের দাম। নিত্যদিনের গাড়ি চালকদের নাভিশ্বাস উঠছে জ্বালানি কিনতে গেলে। ভিত্রে ভিত্রে ক্ষোভও বাড়ছে মানুষের। কারণ সম্প্রতি পেট্রোল–ডিজেলের দাম রেকর্ড গড়েছে সারা দেশে। যা নিয়ে হয়রানির শিকার হতে হয়েছে দেশবাসীকে।

কিন্তু আসামের চিত্রটা একটু অন্যরকম। মানুষের হয়রানি কমাতে নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। সেখানকার সরকার একধাক্কায় পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ৫ টাকা করে কমানো হবে বলে ঘোষণা করেছে। অসমে শুক্রবার মাঝরাত থেকে দাম কমছে পেট্রোল–ডিজেলের। উল্লেখ্য চলতি বছরে সেখানেও বিধানসভা নির্বাচন রয়েছে। সেই উদ্দেশ্যেই কি এই নজিরবিহীন পদক্ষেপ, উঠছে প্রশ্ন।

উল্লেখ্য, অসমে লিটার প্রতি পেট্রোলের দাম ৯০ টাকা ৪১ পয়সা। এই ঘোষণার দাম ৫ টাকা কমে হবে ৮৫ টাকা ৪১ পয়সা। পেট্রোলের সর্বনিম্ন দামের নিরিখে গুজরাটের ঠিক পরেই। সেখানে পেট্রোলের দাম ৮৫ টাকা ৩০ পয়সা। অন্যদিকে অসমে লিটার পিছু ডিজেলের দাম ৮৪ টাকা ২৯ পয়সা। যা কমে হবে ৭৯ টাকা ২৯ পয়সায়। ডিজেলের দাম এর থেকেও কম রয়েছে হিমাচল প্রদেশ (‌৭৭ টাকা ৮৯ পয়সা প্রতি লিটার)‌ এবং হরিয়ানায় (‌লিটার প্রতি ৭৯ টাকা ৭ পয়সা)‌।

যদিও দাম কমানোর পেছনে যুক্তি দাঁড় করিয়েছে অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসম বিধানসভায় আগামী ৬ মাসের ভোট অন অ্যাকাউন্ট বাজেট পেশ করার সময় তিনি বলেন, ‘‌করোনা মহামারীর বাড়বাড়ন্তর সময় পেট্রোল ও ডিজেলের ওপর আমরা অনেকটা ট্যাক্স চাপিয়েছিলাম। কিন্তু এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। স্বাস্থ্যক্ষেত্রে যে অর্থনৈতিক চাপ সৃষ্টি হয়েছিল তাও অনেকটা কমেছে। তাই জ্বালানির ওপর যে অতিরিক্ত ট্যাক্স চাপানো ছিল তা কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।’‌

যদিও এই দাম কমানোয় বড়সড় লোকসানের সম্মুখীন হতে হবে সেই রাজ্যের সরকারকে। অসমের অর্থমন্ত্রী জানিয়েছেন, পেট্রোল – ডিজেলের দাম কমানোর কারণে প্রত্যেক মাসে ৮০ কোটি এবং বছরে ১১০০ কোটি টাকা লোকসান হবে রাজ্য সরকারের।

তাঁর ঘোষণা, “পেট্রোল ও ডিজেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা কমানো হচ্ছে। এটি কার্যকর হবে শুক্রবার মধ্যরাত থেকে।’‌ অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার দাবি, ‘‌এই সিদ্ধান্তে পেট্রোলের সর্বনিম্ন দামের নিরিখে সারা দেশে গুজরাটের পর দ্বিতীয় স্থানে থাকবে অসম। যা একটা রেকর্ড। এবং ডিজেলের সর্বনিম্ন দামের নিরিখে হিমাচল প্রদেশ, হরিয়ানা ও উত্তরপ্রদেশের পর স্থান পাবে আমাদের রাজ্য।” অসম সরকারের এই নজিরবিহীন সিদ্ধান্তে খুশি অসমবাসী।

জ্বালানির দামই শুধু কমছে না অসমে। ভোটের আগে মদের দামও কমাচ্ছে অসম সরকার। অর্থমন্ত্রী জানান, “করোনা মহামারীর সময় মদের ওপর চাপানো অতিরিক্ত ২৫ শতাংশ ট্যাক্স তুলে নেওয়া হছে।’‌ স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে অসমে একধাক্কায় অনেকটাই কমবে মদের দাম। অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার কথায়, ‘‌করোনার জন্য এ সবের ওপর এতটা বেশি ট্যাক্স চাপানো হয়েছিল। কিন্তু এখন করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিকের দিকে, তাই নৈতিকভাবে এভাবে ট্যাক্স নেওয়া অন্যায় হত।’”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here