ভগবদগীতা ও প্রধানমন্ত্রী মোদীর ছবি নিয়ে মহাকাশে পাড়ি দেবে স্যাটেলাইট

0

নয়াদিল্লি: ফেব্রুয়ারির শেষের দিকে প্রবর্তিত একটি উপগ্রহ ভগবদ্গীতাকে নিয়ে মহাকাশে পাড়ি দেবে। এর সাথে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও থাকবে এবং তার নামও এতে লেখা থাকবে। এই ন্যানো স্যাটেলাইটটির নাম রাখা হয়েছে ভারতের মহাকাশ কর্মসূচিকে রূপদানকারী দুর্দান্ত ব্যক্তিত্ব সতীশ ধাওয়ানের নামে। এটি দ্বিতীয় বেসরকারি সেক্টর উপগ্রহ, দ্বিতীয় মহাকাশ মিশনের মতো প্রধানমন্ত্রী, ভগবদগীতার নাম সহ ২৫ হাজার মানুষের নাম নিয়ে মহাকাশে যাবে।

এটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকেল (পিএসএলভি) চালু করবে। এই ন্যানো স্যাটেলাইটটি স্পেসকিডস ইন্ডিয়া তৈরি করেছে। এটি এমন একটি সংস্থা যা শিক্ষার্থীদের মধ্যে জ্যোতির্বিজ্ঞানের প্রচার করে। স্যাটেলাইটটি মহাকাশ বিকিরণ, চৌম্বকীয় স্থানের গবেষণা এবং স্বল্প-শক্তি প্রশস্ত ক্ষেত্রের যোগাযোগের নেটওয়ার্কগুলির প্রদর্শন সহ আরও তিনটি পে-লোড বহন করবে।

স্পেসকিডস ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড: ক্যাসন বলেছেন, “এই মুহূর্তে আমাদের সকলের মধ্যে প্রচুর উত্তেজনা রয়েছে। মহাকাশে মোতায়েন করা এটি আমাদের প্রথম উপগ্রহ হবে। আমরা মিশনটি চূড়ান্ত করার পরে লোকদের এমন নাম প্রেরণ করতে বলেছিলাম যা মহাকাশে প্রেরণ করা হবে। এক সপ্তাহের মধ্যে আমরা ২৫ হাজার এন্ট্রি পেয়েছি। এর মধ্যে এক হাজার নাম ভারতের বাইরের লোক পাঠিয়েছিল। আমরা এটি করার সিদ্ধান্ত নিয়েছি কারণ এই অভিযান মহাকাশ বিজ্ঞানের প্রতি মানুষের আগ্রহকে উৎসাহিত করবে। যাদের নাম প্রেরণ করা হবে তাদেরও একটি ‘বোর্ডিং পাস’ দেওয়া হবে।”

তিনি আরও বলেন, “আমরা এটির উপরের প্যানেলে প্রধানমন্ত্রীর নাম এবং ছবিও যুক্ত করেছি। উপগ্রহটি ইলেকট্রনিক্স এবং সার্কিটরি সহ ভারতে পুরোপুরি বিকাশ ও মনগড়া হয়েছে।” নীচের প্যানেলে ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইস্রো) এর চেয়ারপারসন ড: কে সিভান এবং বৈজ্ঞানিক ড: আর উমাশ্বরনের নাম লেখা আছে। পিএসএলভি-সি ৫১ মিশন ২৮ ফেব্রুয়ারিতে নির্ধারিত হয়েছে, যা ব্রাজিলের আর্থ পর্যবেক্ষণ উপগ্রহ অ্যামোনিয়া -১ কে প্রাথমিক শিক্ষা উপগ্রহ হিসাবে গ্রহণ করবে ২০ জন সহ-যাত্রী উপগ্রহ, ইস্রো থেকে ন্যানোস্যাটেলাইট সহ, অ্যাকাডেমিক কনসোর্টিয়াম থ্রি ইউনিটিস্যাট এবং একটি প্রদর্শনী উপগ্রহও অন্তর্ভুক্ত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here