রেল রোকো আন্দোলন: সারা দেশের কৃষকরা আজ ট্রেনের চাক্কা জ্যাম করবেন, নজরদারি বাড়িয়েছে আরপিএফ

0

নয়াদিল্লি: কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে কৃষকরা আজ অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি রেল রোকো আন্দোলনের ডাক দিয়েছে। বৃহস্পতিবার দেশজুড়ে চার ঘণ্টা ব্যাপী ‘‌রেল রোকো’‌ আন্দোলনের ডাক দিয়েছে তারা। দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখাবেন কৃষকরা। কৃষক নেতাদের মতে, এই সময়ের মধ্যে যাত্রীদের চা সরবরাহ করা হবে। মাঝপথে ট্রেন থামানো এড়ানো হবে। মালা দিয়ে ট্রেন থামানো হবে। দিনের বেলা খুব কম ট্রেন চলাচল করে, তাই দিনের চার ঘন্টা বাছাই করা হয়েছে।

বুধবার কৃষকদের এই ঘোষণার পরে আরপিএফ দিল্লি, হরিয়ানা এবং উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ সহ চার রাজ্যের রেলপথে কড়া নিরাপত্তা ব্যবস্থা জারি করেছে। নিরাপত্তার জন্য অতিরিক্ত আরপিএফ বাহিনী মোতায়েন করা হয়েছে। স্টেশনে যাওয়ার প্রধান রুটগুলি ছাড়াও অন্যান্য রুটও বন্ধ করে দেওয়া হয়েছে। যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় স্টেশনগুলির আশপাশে ব্যারিকেডিং বাড়ানো হয়েছে। সারা দেশে আরপিএফের ২০ টি বিশেষ টাস্ক ফোর্স তৈরি রয়েছে। পশ্চিমবঙ্গ ও হরিয়ানায় বেশি নজর দেওয়া হচ্ছে।

রেল চলাচলে কোনও ধরণের বাধা থাকলে তাদের বিরুদ্ধে রেলওয়ে আইনে ব্যবস্থা নেওয়া যেতে পারে। ট্রেনের মধ্যে যদি কোনও ধরণের লাগেজ ফেলে দেওয়া হয় বা ট্র্যাকের ক্ষতি হয় তবে রেলওয়ে আইনের ১৫০ ধারা অনুযায়ী আজীবন কারাদণ্ড পর্যন্ত শাস্তি হতে পারছে। কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে চলতি মাসের শুরুতেই তিন ঘন্টা সড়ক অবরোধের কর্মসূচি নিয়েছিলেন আন্দোলনকারী কৃষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here