শেষ চেষ্টা অপারগ! নিঁখোজ ১৩৬ জনকে মৃত ঘোষণা উত্তরাখণ্ডের সরকারের

0

দেরাদুন: উত্তরাখণ্ডের হড়পা বানে এখনও অবদি উদ্ধার করা গিয়েছে ৬০ টি দেহ। বাকি এখনও বহু।। সেই মোতাবেক উদ্ধারকার্য চলছিল জোরকদমে। কারণ কাদের স্তূপে আটকে পড়া কর্মদের উদ্ধারের কাজ যত দেরী হবে বাঁচার সম্ভাবনাও তত ক্ষীণ হয়ে আসবে। দিনভর সেনাবাহিনী, বায়ু সেনা, ITBP, স্থানীয় পুলিস লেগেছিল উদ্ধারকাজে। কিন্তু শেষ চেষ্টাতেও অপারগ।

১৩৬ জন এখনও নিঁখোজ। অথচ দুর্যোগের সপ্তাহ দুয়েক কেটে গেছে। তাই চাই চাই কাদার মধ্যে তাদের বেঁচে থাকা আর সম্ভব নয়। শেষ পর্যন্ত উত্তরাখণ্ড চামোলি বিপর্যয়ে নিখোঁজদের মৃত ঘোষণা করল সরকার। অবরূদ্ধ টানেলে কাদা কেটে বের করে উদ্ধারকার্য চালানো ক্রমশ কঠিন হয়ে উঠেছিল।

সপ্তাহ দুয়েক আগে, হিমবাহ ভেঙে বন্যা পরিস্থিতি হয়। জলচ্ছাস দেখা যায় অলকনন্দা ও ধৌলিগুরু নদীতে। যার ঝাপটায় ভেঙে যায় পার্শ্ববর্তী এলাকা। জলের তোড়ে ধ্বংস হয়ে যায় জলবিদ্যুৎ কেন্দ্র ও পাঁচটি ব্রিজ। ঋষিগঙ্গা প্রকল্প শেষ হয়ে যায়, পাশাপাশি তপোবন বিষ্ণুনাগ প্রকল্পের বিপুল ক্ষতি হয়। প্রকল্পে কর্মরত শ্রমিকরা ভেসে যায় জলের তোড়ে।

তাদের উদ্ধার করতে নামে সেনাবাহিনী, বায়ু সেনা, ITBP, স্থানীয় পুলিস। টানেলে আরও দেহ থাকতে পারে বলে জানিয়েছিল উদ্ধারকারির দল। সে সময়, চোঙ ব্যবহার করে কাদা ভেদ করে ভিতরে ঢুকিয়ে চিৎকার করে জানার চেষ্টা করেছেন ITBP, নৌসেনা, স্থানীয় পুলিস। শ্রমিকদের আর্তনাদ শোনার চেষ্টা করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here