সাধারণ মানুষকে স্বস্তি দিতে দেশে শীঘ্রই কমতে চলেছে পেট্রোল-ডিজেল দাম: তথ্য

0

নয়াদিল্লি: পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান দামগুলি সাধারণ মানুষের পকেটে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। তবে এবার কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে পারে। অর্থ মন্ত্রক পেট্রোল এবং ডিজেলের উপর শুল্ক আরোপের বিষয়ে বিবেচনা করছে। বর্তমানে, পেট্রোল এবং ডিজেলের দাম দেশে সর্বোচ্চ স্তরে চলছে। প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ মানুষের উপর বোঝা কমাতে সরকার কর কমানোর বিষয়ে আলোচনা করছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অপরিশোধিত তেল গ্রাহক হিসাবে ভারতে গত ১০ মাসে অপরিশোধিত তেলের দাম দ্বিগুণ হয়েছে, যা দেশীয় বাজারে অর্থাৎ ভারতে তেলের দামকে প্রভাবিত করেছে। দেশে ট্যাক্স এবং শুল্কের কারণে, পেট্রোল এবং ডিজেলের খুচরা দাম ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। করোনআ মহামারীর কারনে অর্থনীতিতে ভারত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল, যার কারণে গত ১২ মাসে মোদি সরকার দু’বার কর বাড়িয়েছে। সরকার পেট্রোল ও ডিজেলের শুল্ক বাড়িয়ে করের রাজস্ব বাড়াতে চেয়েছিল। ক্রেতাদের কাছে অপরিশোধিত তেলের কম দামের সুবিধা সরকার দেয়নি। তবে এখন অর্থ মন্ত্রক তেলের দামের উপর ট্যাক্স হ্রাস করার বিষয়ে বিবেচনা করছে। অর্থ মন্ত্রক কয়েকটি রাজ্য, তেল সংস্থা এবং পেট্রোলিয়াম মন্ত্রকের সাথে এটি নিয়ে আলোচনা করেছে। সূত্রের খবর অর্থ মন্ত্রক এমন একটি উপায় সন্ধান করতে চায় যা সরকারের আয়ের উপর প্রভাব ফেলবে না এবং সাধারণ মানুষকে ত্রাণও সরবরাহ করবে।

পেট্রোল ডিজেলের দাম স্থিতিশীল বলে বিবেচিত হচ্ছে। সরকার এমন একটি সমাধান বিবেচনা করছে যা দাম স্থিতিশীল রাখতে পারে। মধ্য মার্চের মধ্যে এটি সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। সরকার ট্যাক্স হ্রাসের আগে দামগুলি স্থিতিশীল করতে চায়, যাতে ভবিষ্যতে অপরিশোধিত তেলের দাম বাড়লে করের কাঠামোটি পরিবর্তন করতে না হয়। সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন যে জ্বালানির উপর কবে ট্যাক্স হ্রাস হবে তা তিনি বলতে পারেন না। তবে রাজ্যগুলিকে ট্যাক্স কমাতে নিজেদের মধ্যে কথা বলতে হবে। মঙ্গলবার টানা তৃতীয় দিনেও পেট্রল ও ডিজেলের দাম পরিবর্তন হয়নি। রাজধানী দিল্লি এবং মুম্বাইয়ে পেট্রোল এবং ডিজেল বর্তমানে তাদের সর্বোচ্চ স্তরে রয়েছে। দিল্লিতে, পেট্রোলের দাম ৯১.১৭ টাকায় পৌঁছেছে এবং ডিজেলের দাম ৮১.৪৭ টাকায় পৌঁছেছে। মুম্বাইয়ে, পেট্রোলের দাম ৯৭.৫৭ টাকায় এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৮.৬০ টাকায় পৌঁছেছে।