WHO-এর সতর্কতা: ২০২১ এর শেষেও ছেড়ে যাবে না করোনা ভাইরাস

0

জেনেভা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ভয়াবহ করোনা ভাইরাস সম্পর্কে একটি বড় সতর্কতা জারি করেছে। WHO বলেছে যে, আমরা যদি আশা করি যে ২০২১ সালের শেষের দিকে করোনার ভাইরাস আমাদের ছেড়ে চলে যাবে, তবে এটি ‘অবাস্তব’। ভারত সহ বিশ্বের অনেক দেশে করোনার ঘটনা আবার বাড়তে শুরু করেছে। একটি প্রতিবেদন অনুসারে, WHO -র জরুরী বিষয়ক পরিচালক ড: মাইকেল রায়ান বলেছেন, “আমি মনে করি যে এই বছরের শেষের দিকে করোনার সমাপ্তির বিষয়ে চিন্তাভাবনা অবাস্তব হতে পারে।”

তিনি আরও যোগ করেছেন, “তবে আমি এখনও বিশ্বাস করি যে আমরা যদি বুদ্ধিমানের সাথে কাজ করি তবে মহামারীজনিত মৃত্যুর সাথে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সংখ্যা অন্যান্য ট্র্যাজেডির অবসান ঘটাতে পারে।” WHO- র চিফ সায়েন্টিস্ট ড: সৌম্য স্বামীনাথন বলেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্বব্যাপী ভ্যাকসিন শেয়ার করে নেওয়ার পরিকল্পনা, কোভাক্স ২০২১ সালের শেষের দিকে মহামারীর এই দ্রুত পর্ব শেষ করার লক্ষ্য নিয়েছে।”

গত ২৪ ঘণ্টার মধ্যে দেশে করোনা ভাইরাসের ১৪,৯৮৯ টি নতুন মামলা সামনে এসেছে। মঙ্গলবার মৃত্যু হয়েছে ৯৮ জনের। দেশে করোনার ইতিবাচক মামলার সংখ্যা ১,১১,৩৯,৫১৬ এ পৌঁছেছে। এর মধ্যে ১,৫৭,৩৪৬ জননের মৃত্যু ছে। দেশে মোট সক্রিয় মামলার সংখ্যা এখন ১,৭০,১২৬। সুস্থ হয়ে উঠেছেন ১,০৪,১২,০৪৪।