একদিনে করোনাক্রান্ত ৫৯ হাজার, শীঘ্রই লকডাউন? জানালেন RBI- গভর্নর

0

নয়াদিল্লি: ঊর্ধ্বমুখী করোনার (Coronavirus) গ্রাফ, করোনার দ্বিতীয় ঢেউ ঘিরে আতঙ্ক বাড়ছে চিকিৎসকদের মনে। এদিকে নির্বাচনের আগে জনসভা ঘিরে থিকথিকে ভীড়, মানুষের মধ্যে এখনও উদাসীনতা, নেই মাস্কের বালাই। তবে আদেও হবে কী লকডাউন? আর হলেও বা কবে হবে? ভোটের পরে নাকি আগে? এই নিয়ে উদ্বেগের শেষ নেই। তবে এবার লকডাউন নিয়ে স্পষ্ট করে বললেন রিজার্ভ ব‌্যাংকের (RBI) গভর্নর।

প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল অবস্থা দেশের। একদিনে আক্রান্ত হলেন ৫৯ হাজার মানুষ। ২৪ ঘণ্টায় মৃত্যু হল ২৫৭ জন করোনা রোগীর। সুস্থতার হারও নিম্নমুখী। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১১৮ জন। একদিনে মৃত্যু হয়েছে ২৫৭ জনের। একদিনে কোভিড মুক্ত হয়েছেন মাত্র ৩২ হাজার ৯৮৭ জন রোগী। এই মুহুর্তে দেশের করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৬৫২। এই মুহূর্তে চিকিৎসাধীন ৪ লাখ ২১ হাজার ৬৬ জন। দেশে কোভিডের বলি হয়েছেন মোট ১ লাখ ৬০ হাজার ৯৪৯ জন। এখনও পর্যন্ত দেশে করোনার টিকা নিয়েছেন ৫ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৪৪০ জন। তবে সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন, কবে হবে লকডাউন? এ বিষয়ে ইন্ডিয়া ইকোনমিক কনক্লেভ ২০২১-এ আরবিআই গভর্নর বলেন, “আমাদের কাছে অর্থনীতি ফের চাঙ্গা করার জন‌্য ‘বিমা’ রয়েছে। যে দ্রুত গতিতে টিকাকরণ চলছে তাতে মানুষের মধ্যে করোনা প্রতিরোধে অনেক বেশি ক্ষমতা তৈরি হচ্ছে।”

অন্যদিকে রিজার্ভ ব‌্যাংকের গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) বলেন, “করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়া নিঃসন্দেহে অত‌্যন্ত উদ্বেগের বিষয়। কিন্তু তার বড় কোনও প্রভাব দেশের অর্থনীতির উপর পড়বে না। কারণ কোনওভাবেই অদূর ভবিষ‌্যতে লকডাউনের আভাস মিলছে না। সারা দেশে করোনা আক্রান্তের সংখ‌্যা ফের বাড়ছে। এটা খুবই উদ্বেগের বিষয়। কিন্তু একই সঙ্গে আমার মাথায় অর্থনীতি নিয়ে চিন্তা রয়েছে। অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে যে পদক্ষেপ ও উদ্যোগ চলছে, তা কোনওভাবেই ব‌্যাহত হতে দেওয়া চলবে না। তবেই অর্থনৈতিক ক্ষেত্রে গতি আসবে। প্রাথমিক বিশ্লেষণ বলছে, আগামী অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ১০.৫ শতাংশই থাকছে। আগেও আমরা এই তথ‌্য দিয়েছিলাম। এবং তার বদল করার কোনও কারণ ঘটেনি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here