আইনে পরিণত হলো ‘জিএনসিটিডি’ দিল্লী বিল

0

নয়াদিল্লী- গণতান্ত্রিক পদ্ধতিতে না হলেও জোর করেই ক্ষমতা ছিনিয়ে নেওয়াই মূল মন্ত্র বয়ে দাঁড়িয়েছে কেন্দ্র সরকারের। রাজ্যসভায় পাশ হওয়া দিল্লীর বিতর্কিত বিল এবার আইনে পরিণত হলো। কারণ রবির সেই বিলে সই করলেন রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দ। এই সইয়ের পরই ‘দ্য গভর্মেন্ট অব ন্যাশনাল ক্যাপিটল টেরিটরি অব দিল্লি (সংশোধিত) বিল’ আইনে পরিণত হল। যার ফলে দিল্লীর যাবতীয় প্রশাসনিক ক্ষমতা চলে গেল উপরাজ্যপালের হাতে। শুধু অপেক্ষা স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণার। স্বরাষ্ট্রমন্ত্রী সায় দিলেই দিল্লীর এই নয়া ‘কালো আইন’ কার্যকরী হওয়ার ষোলোকলা পূর্ণ হবে। যদিও স্বাভাবিকভাবেই কোনো বাধা আসার কথা নয় স্বরাষ্ট্র দফতরের তরফ থেকে।

২২ মার্চ লোকসভার পর ২৪ মার্চ রাজ্যসভায় পাশ হয়েছিল এই জিএনসিটিডি বিল। দিল্লির শাসকদল আম আদমি পার্টি, কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল এই বিলের প্রতিবাদ করে সে দিন রাজ্যসভায় ওয়াকআউট করে। আপত্তি সত্ত্বেও সাম্প্রতিক অতীতের অন্যান্য বিলের মতো প্রায় বিনা বাধায় পাশ হয়ে যায় বিলটি।

রাজনীতিবিদদের একটা বড় অংশের মতে, এই বিল আইনে পরিণত হওয়ায় সমস্যার মুখে পড়তে হতে পারে দিল্লির অরবিন্দ কেজরীবালের সরকারকে। ২০১৩ সালে প্রথমবার ক্ষমতায় আসায় পর থেকেই উপরাজ্যপালের সঙ্গে বারবার সংঘাতে জড়িয়েছে দিল্লি সরকার। এই আইন পাশ হওয়ার পর সেই সংঘাত আরও বাড়বে বলেই মত রাজনৈতিক মহলের। কারণ এই আইন অনুসারে, দিল্লির ‘সরকার’ বলতে উপরাজ্যপালকেই বোঝাবে। এর পর থেকে কোনও নির্বাহী পদক্ষেপ নিতে হলে উপরাজ্যপালের পরামর্শ নিতে হবে দিল্লির নির্বাচিত সরকারকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here