ভারতের সামনে নত হবে না পাকিস্তান, ভারতের থেকে চিনি তুলো কিনতে নারাজ ইমরান!

0

নিজস্ব প্রতিবেদকঃ এক বছরের বেশি সময় ধরে স্তব্ধ হয়ে থাকার পর ভারত, পাকিস্তান বাণিজ্যিক সম্পর্কে অবশেষে গতি পেয়েছিল। বুধবারই ভারতের উপর থেকে বাণিজ্য সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছিল পাকিস্তান সরকার। পাকিস্তানের অর্থমন্ত্রী হাম্মাদ আজহার সম্প্রতি জানিয়েছিলেন, পাকিস্তান ভারত থেকে তুলো ও চিনি আমদানি করা শুরু করবে। এমনকি পাক সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল ভারতের বনিকমহলও। তবে সিদ্ধান্তের সপ্তাহ না ঘুরতেই বদলে গেল পুরো ছবি, পাক ক্যাবিনেট এই সিদ্ধান্তকে খারিজ করে দিয়েছে বলেই জানা যাচ্ছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, পাক ক্যাবিনেট এই সিদ্ধান্তকে খারিজ করে দিয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালের গোড়ায় পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পর থেকেই নতুন করে উত্তেজনা তৈরি হয় দুই দেশের সম্পর্কে। প্রভাব পড়ে বাণিজ্যেও। সে সময় থেকেই ভারত-পাকিস্তানের আমদানিতে ছিল নিষেধাজ্ঞা। দুবছর পেরিয়েও সচল হয়নি সেসব।

তবে বর্তমানে পাকিস্তানের অর্থমন্ত্রী হামাদ আজহার জানিয়ে দেন, ভারত থেকে মোট ২১টি সামগ্রী আমদানিতে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হচ্ছে। এর মধ্যে অন্যতম চিনি ও তুলা। স্বাভাবিক ভাবেই এমন খবরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে উন্নতির সম্ভাবনা দেখছিল ওয়াকিবহাল মহল। তবে ফের নিষেধাজ্ঞা জারি হতেই দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের অবস্থা সেই একই রয়ে গেল। প্রসঙ্গত, পাকিস্তানে বস্ত্র শিল্পের অবস্থা খুবই খারাপ। তাই সেখানকার কাপড় ব্যবসায়ীরা চাইছিলেন, ভারত থেকে তুলো আমদানিতে সম্মতি দিক ইসলামাবাদ। তবে ইমরান প্রশাসনের কট্টরপন্থীরা কোনও মতেই চাইছেন না ভারতের সামনে নত হোক পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here