১১ থেকে ১৪ এপ্রিল ভারতে টিকা উৎসব, নাইট কার্ফু’ নয়’ চলবে ‘করোনা কার্ফু’

0

নয়াদিল্লি: দেশজুড়ে আছড়ে পড়েছে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ। প্রায় রোজই রেকর্ড সংক্রমণ ও মৃত্যুর হার চিন্তার ভাঁজ ফেলছে প্রশাসনের কপালে। এই পরিস্থিতি ভ্যাকসিনকে হাতিয়ার করে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার ১১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ‘টিকা উৎসব’ পালন করার আবেদন জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে হওয়া বৈঠকে প্রধানমন্ত্রী নাইট কার্ফুর বদলে ‘‌করোনা কার্ফু’‌ ব্যবহার করতে আবেদন জানিয়েছেন। রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের উদ্দেশে তিনি বলেন, ‘‌আমরা ‌মাইক্রো কনটেনমেন্ট জোনের‌ উপর বেশি জোর দিতে চাইছি। আর করোনা কার্ফুর সময় রাত ৯টা কিংবা ১০ টা থেকে শুরু করে সকাল ৫টা—৬টা অবধি করলে ভাল হয়। করোনার বাড়বাড়ন্ত রুখতে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে এমনটাই প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী। এই বৈঠকে মৃত্যুর হার রোধ করার বিষয়ও উত্থাপন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‌ মৃত্যুর হার যাতে কমে, সেবিষয়ে আমাদের যতটা সম্ভব চেষ্টা করতে হবে। আমাদের কাছে যাতে রোগীদের রোগ সম্পর্কিত সম্পূর্ণ ডেটা মজুত থাকে, যাতে তাঁদের প্রাণ বাঁচানো যায়, তাও নিশ্চিত করতে হবে।’‌

প্রধানমন্ত্রী বলেন, ভ্যাকসিন পাওয়ার পরেও আমাদের নিয়ম মানতে হবে। তিনি বলেন, ভ্যাকসিন দেওয়ার পরেও মাস্ক এবং সাবধানতা অবলম্বন করা জরুরি। তিনি যুবকদের আহ্বান জানিয়ে বলেন, টিকা দেওয়ার সচেতনতার জন্য সকল যুবকদের এগিয়ে আসা উচিত এবং টিকা দেওয়ার বিষয়টি জনগণের কাছে নিয়ে আসা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here