বাংলায় ঊর্ধ্বগামী করোনা সংক্রমণ, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রের সঙ্গে বৈঠক রাজ্যের

0

কলকাতাঃ দেশ জুড়ে আছড়ে পড়েছে করোনার সেকেন্ড ওয়েভে। প্রতিদিনই হু-হু করে বাড়ছে করোনা আক্রান্ত রোগীদের সংখ্যা। ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪২৬ জন। এই পরিস্থিতিতে গত ফেব্রুয়ারি মাসে চিঠি লিখে কেন্দ্রের কাছে প্রয়োজনীয় ভ্যাকসিন,অক্সিজেন সহ করোনার চিকিৎসায় ব্যবহৃত একাধিক মেডিকেল সরঞ্জাম চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত ২৪ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে কেন্দ্রকে একটি চিঠি দিয়ে জানানো হয়েছিল যে, রাজ্য বিনামূল্যে করোনার প্রতিষেধক দিতে চাই। সেইজন্য কেন্দ্রের তরফে যেন পর্যাপ্ত ভ্যাক্সিন সরবরাহ করা হয়। এরপর গত রবিবার ফের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর চিঠির ডাকে সাড়া দিয়ে মঙ্গলবার ভ্যাকসিনের সরবরাহ নিয়ে রাজ্যের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব এবং রাজ্যের স্বাস্থ্য আধিকারিকগন। এই বৈঠক থেকেই রাজ্যকে কীভাবে ভ্যাকসিন সরবরাহ করা হবে সেই সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করা হবে। পর্যাপ্ত পরিমাণ রেমডেসিভির, অক্সিজেন এবং অন্যান্য ওষুধপত্রও সরবরাহ নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।

চিঠিতে জানানো হয়, করোনা মোকাবিলায় রাজ্যের ৫.৪ কোটি ভ্যাকসিনের প্রয়োজন। তিনি আরও জানান, রাজ্য সরকার মোট ২. ৭ কোটি মানুষকে টিকা দিতে চায়। সেই লক্ষ্যে কেন্দ্রের তরফে রাজ্যকে অন্তত ৫. ৪ কোটি টিকা দেওয়া হোক। তাঁর দ্বিতীয় দাবি, রাজ্যের জন্য পর্যাপ্ত পরিমাণ রেমডিসিভিরের সরবরাহ যেন নিয়মিতভাবে বজায় রাখা হয়। এবং মুখ্যমন্ত্রীর তৃতীয় দাবি, যত দ্রুত সম্ভব রাজ্যের প্রয়োজনমতো অক্সিজেন সরবরাহ করুক কেন্দ্র। মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা চিঠিতে মূলত রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্রের সমন্বয় বজায় রাখার দাবি জানানো হয়েছে।

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৬ লক্ষ ৬৮ হাজার ৩৫৩ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪২৬ জন। সংক্রমণের নিরিখে কলকাতা প্রথম। শুধু কলকাতায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ২১১ জন। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮০১ জন। দক্ষিণ ২৪ পরগনায় করোনা আক্রান্ত হয়েছেন ৫২২ জন। হাওড়া ও হুগলিতে একদিনে আক্রান্ত হয়েছেন ৫২৭ ও ৪৪০ জন। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। এখনও পর্যন্ত রাজ্যে ১০ হাজার ৬০৬ জনের মৃত্যু হয়েছে করোনায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here