করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন দেশের প্রাক্তন অ্যাটর্নী জেনারেল সোরাবজী

0

কলকাতা: করোনায় মৃত্যু মিছিলের মাঝে এবার প্রাক্তন অ্যান্টর্নি জেনারেল সোলি সোরাবজিকে হারাল দেশ। শুক্রবার সকালে ৯১ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন আইনজীবী সোরাবাজি। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ দেশের বিশিষ্টরা। পদ্মবিভূষণে সম্মানিত সুপ্রিম কোর্টের প্রাক্তন এই আইনজীবী দেশের সংবাদপত্রের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার রক্ষার জন্য লড়েছেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শুধু তাই নয়, সোরাবজীকে এক ব্যতিক্রমী আইনী মনের অধিকারী ও ভারতীয় সংবিধানের একজন মহান পণ্ডিত বলে অভিহিত করেছেন তিনি। ট্যুইটারে ট্যুইট করে তিনি বলেন, “ভারতের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এবং প্রবীণ বিচারপতি শ্রী সোলি সোরাবজীর মৃত্যুতে গভীরভাবে বেদনার্ত”। আরও জানান, “দেশের তথা জাতির প্রতি তাঁর সেবা সর্বদা স্মরণীয় থাকবে। তাঁর পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা”।

তিনি ও তাঁর স্ত্রী দুজনেই বেশ কিছুদিন আগে করোনায় আক্রান্ত হন। তাঁর স্ত্রী সুস্থ হয়ে উঠলেও তাঁর দেহ কোমর্বিডিটি থাকায় তিনি মারা যান। মরনোত্তর কালে রেখে গেলেন স্ত্রী, দুই মেয়ে ও দুটি ছেলেকে। দেশের দ্বিতীয় সর্বোচ্চ পুরষ্কার পদ্ম বিভূষণ সম্মান পেয়েছিলেন ২০০২ সালে। দেশের নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা এবং মানবাধিকার সুরক্ষার প্রতিরক্ষার জন্য তাঁকে এই সম্মানে সম্মানিত করে ভারত সরকার। ১৯৩০ সালের ৯ ই মার্চ জন্মগ্রহণ করেন সোরাবজী। তিনি ছিলেন একজন বাকস্বাধীনতায় বিশ্বাসী, পটু ছিলেন নিজের অভিব্যক্তি প্রকাশেও।

কেন্দ্রীয় মন্ত্রি স্মৃতি ইরানি বলেন, “সৌম্যতার প্রতীক সোলি স্যার মারা গেলেন। কোনও দরকারে সর্বদা সহায়তার হাত বাড়িয়ে দিতেন তিনি। তাঁর পরিবারের এই দুঃখের সময় আমার সমবেদনা”। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন সংগঠনের একাধিক অফিসে অধিবেশন করেছেন সোরাবজী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here