আগামী ৪০ বছর পর পৃথিবীতে থাকবেনা চকলেট, দাবি গবেষকদের

যে কাউকে উপহার দেওয়ার বিষয় থাকলে বা প্রেমিকাকে খুশি করার হলে সবার আগে মাথায় আসে চকলেটের নাম। এই চকলেট ছাড়া যেন একটা ভাল উপহার শেষই হয় না। আর যদি শোনেন আগামী ৪০ বছর পর আর পৃথিবীতে থাকবেনা চকলেট? কী অবাক হলেন! হ্যাঁ ঠিকই শুনছেন বছর খানেক আগে একটি খবর ভাইরাল হয়। যেখানে বলা হয় উষ্ণায়নের ফলে পৃথিবী থেকে বিলুপ্ত হতে চলেছে চকলেট।

এই খবরটি শোনার পর আট থেকে আশি, সকলের মনেই আঘাত লাগবে যারা চকলেট খেতে ভালবাসেন। চকোলেট তৈরি হয় কোকো থেকে। আর একটি গবেষণায় দাবি করা হয় আগামী ৪০ বছরে পৃথিবীর গড় তাপমাত্রা আর ২.১ ডিগ্রি সেলসিয়াস বাড়লেই কোকো চাষ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে। কোকো চাষের পক্ষে আদর্শ তাপমাত্রা হল ২০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও বিশেষ ধরনের আবহাওয়ার প্রয়োজন।

তার সঙ্গে প্রয়োজন প্রচুর পরিমাণে বৃষ্টিরও। তবে এরপর আরও একটি ভালো খবর আছে চকলেট প্রেমীদের জন্য। বিশেষজ্ঞরা জানায়, উষ্ণায়নের জন্য পৃথিবীর গড় তাপমাত্রা বাড়লে কোনও একটি অঞ্চল যেমন কোকো চাষের পক্ষে অনুপযুক্ত হয়ে পড়ছে, তেমনই পৃথিবীর অন্য কোনও অঞ্চলের তাপমাত্রা কোকো চাষের ক্ষেত্রে অনুকূল হয়ে উঠছে। কিন্তু কোকো চাষ কখনওই পৃথিবীতে বন্ধ হয়ে যাবে না।