করোনা সংক্রমণে ভূমিকা রয়েছে রক্তের প্রকারের, জেনে নিন আপনি সুরক্ষিত তো

0

নয়াদিল্লি: করোনা নিয়ে আতঙ্কিত গোটা দেশ। শত চেষ্টা করেও কোনো দেশ করোনার টিকা আবিষ্কার করতে পারছে না। বেড়েই চলেছে করোনা সংক্রমণ, সেই সঙ্গে দেশজুড়ে মৃত্যু মিছিল। নানান গবেষণা ও পরীক্ষা-নিরিক্ষা চলছে করোনা নিয়ে। এক গবেষণায় এমন দেখা গিয়েছে যে কোনও ব্যক্তির রক্তের প্রকার কোভিড -১৯-এর সংবেদনশীলতাকে প্রভাবিত করতে পারে।

বিজ্ঞানীরা জেনেটিক কারণগুলির দিকে লক্ষ্য করে দেখেছেন যে করোনা ভাইরাসের নতুন কিছু লোক লক্ষণ রয়েছে। কেউ কেউ কোনো লক্ষণই অনুভব করে না, অন্যদিকে কেউ কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একটি গবেষণায় এই রোগের জিনেটিক্সের ভূমিকা সম্পর্কে আলোকপাত করা হয়েছে। দেখা গিয়েছে, ৭৫ হাজারেরও বেশি লোকের ‘ও’ প্রকারের রক্তের গ্রুপ কোভিড- ১৯-এর ​ বিরুদ্ধে প্রতিরক্ষামূলক। গবেষণার অন্যান্য ফলাফলগুলিতে দেখা গিয়েছে অন্যান্য ‘এবিও’ জিন এবং কোভিড -১৯ এর মধ্যে একটি লিঙ্ক রয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে যে ‘এবিও’ এবং অন্যান্য রক্তের প্রকারের ব্যক্তিরা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা হওয়ার সম্ভাবনা বেশি। ‘ও’ প্রকারের রক্তের ব্যক্তিরা তুলনায় ৯% থেকে ১৮% কম সংক্রামিত হচ্ছে। তবে অন্যান্য রক্তের সংবেদনশীলতার মধ্যে সামান্য পার্থক্য রয়েছে বলে গবেষণায় দেখা গিয়েছে। অন্যান্য বেশ কয়েকটি গবেষণায় অসুস্থতার তীব্রতা এবং রোগের সংবেদনশীলতা উভয়ই রক্তের ধরণের উপর নির্ভর করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here