কোভিড -১৯-এর বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম পোলিও ভ্যাকসিন: সমীক্ষা

0

নয়াদিল্লি: করোনা সংক্রমণ থেকে বিশ্ব তথা দেশকে বাঁচাতে বিজ্ঞানীরা কোভিড- ১৯-এর ভ্যাকসিন আবিস্কারের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তবে এরই মধ্যে কিছু বিশেষজ্ঞ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম ওষুধ এবং সম্ভাব্য ভ্যাকসিনগুলির দিকে নজর দিচ্ছেন। মেডিকেল জার্নাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণায় ব্যাখ্যা করা হয়েছে যে বিদ্যমান কিছু ভ্যাকসিনগুলি কোভিড -১৯ প্রতিরোধে সহায়তা করতে পারে। সমীক্ষায় ওরাল পোলিও ভ্যাকসিনের কথা (ওপিভি) বলা হয়েছে যা অন্যান্য সংক্রমণ হ্রাস করতে সক্ষম।

“একটি ক্রমবর্ধমান সংস্থা দাবি করেছে যে লাইভ অ্যাটেনিউটেড ভ্যাকসিনগুলি ইন্টারফেরন এবং অন্যান্য সহজাত অনাক্রম্যতাগুলিকে সনাক্ত করা যায়নি সেই সম্পর্কিত রোগজীবাণুগুলির বিরুদ্ধেও সুরক্ষা দিতেতে পারে”, ওই গবেষণায় উল্লেখ করা হয়েছে। গবেষকদের মতে সাধারণভাবে লাইভ অ্যাটেনিউটেড ভ্যাকসিন এবং বিশেষত ওরাল পোলিও ভাইরাস ভ্যাকসিন (ওপিভি) দ্বারা জন্মগত প্রতিরোধ ব্যবস্থা “করোনা ভাইরাস রোগের বিরুদ্ধে অস্থায়ী সুরক্ষা দিতে পারে।”

গবেষণাটি সংক্রমণের লড়াইয়ের ক্ষেত্রে যক্ষ্মা এবং কাশি বিরুদ্ধে কিছু নির্দিষ্ট ভ্যাকসিনের কার্যকারিতাও নির্দেশ করেছে। এতে আরও বলা হয়েছে “যক্ষ্মার বিরুদ্ধে ব্যাকিলাস ক্যালমেট – গুউরিন (বিসিজি)-এর মতো অ্যাটেনিউটেড ব্যাকটিরিয়া ভ্যাকসিন, পাশাপাশি পার্টুসিস (হুপিং কাশি)-এর বিরুদ্ধে পরীক্ষামূলক লাইভ অ্যাটেনিউটেড ভ্যাকসিনকেও ভিন্ন ভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। ওপিভি করোনা সংক্রমণের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। ওপিভির সাথে নিয়ন্ত্রিত পরীক্ষার (আরসিটি) ফলাফল যদি ইতিবাচক হয় তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে রক্ষা করতে ওপিভি ব্যবহার করা যেতে পারে বলে ওই সমীক্ষায় বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here