প্লেনের পরিবর্তে এবার বাসে চেপেই লন্ডন যাত্রা

0

পায়েল ভড়, নয়াদিল্লি : ভ্রমণপিপাসু মানুষদের জন্য এক বড় সুখবর। সাধারণত দিল্লি সহ ভারতের যে কোনও প্রান্ত থেকে লন্ডন যেতে চাইলে বিমানে করেই যেতে হয়। কিন্তু এবার সড়ক পথে বাস মারফত দিল্লি থেকে পাড়ি দিতে পারেন লন্ডনে । গুরগাঁও-এর একটি বেসরকারি ট্রাভেল কোম্পানি ১৫ অগাস্ট একটি বাস লঞ্চ করেছে, যার নাম ‘বাস টু লন্ডন’।বাসে চেপে ১৮টি দেশের উপর দিয়ে লন্ডনে পৌঁছনোর ব্যবস্থা করে দিচ্ছেন তাঁরা। এইবাসে চেপে ৭০ দিনে লন্ডনে পৌঁছনো সম্ভব হবে। তবে সফর হবে একমুখী। ভ্রমণের ওই বেসরকারি সংস্থা জানিয়েছে, দিল্লি থেকে লন্ডন পাড়িতে দিতে বাসের সওয়ারিদের অন্য ১৮ টি দেশের মধ্যে দিয়ে যেতে হবে।

এবারএই দেশগুলি হল মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স ও ইংল্যান্ড। কিন্তু এবার প্রশ্ন হচ্ছে এ ও কি সম্ভব!তাহলে এই প্রসঙ্গে বলে রাখি, দিল্লির বাসিন্দা দুই ব্যক্তি তুষার ও সঞ্জয় মদান এর আগে ও মোট তিনবার সড়ক পথে দিল্লি থেকে লন্ডনে গিয়েছেন।সাল গুলি হলো যথাক্রমে ২০১৭,২০১৮ ও ২০১৯। আর এই অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে ২০ জনের সঙ্গে বাসে করে যাত্রা সম্পূর্ণ করার পরিকল্পনা করেছেন তাঁরা। ‘বাস টু লন্ডন’-এ সফরের সময় সওয়ারিদের সব ধরনের সুবিধা দেওয়া হবে। এই সফরের জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে বাস।

থাকছে ২০ জন যাত্রীর বসার ব্যবস্থা। সমস্ত আসনই বিজনেস ক্লাসে। ২০ জন যাত্রী ছাড়াও বাসে থাকবেন আরও চারজন। তাঁরা হলেন, একজন চালক, একজন সহকারী চালক। আয়োজকদের পক্ষে এক ব্যক্তি ও একজন গাইড। ১৮ দেশ সফরে গাইড বদলে যাবে, এতে যাত্রীদের কোনও অসুবিধা হবে না।আর এই অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে ২০ জনের সঙ্গে বাসে করে যাত্রা সম্পূর্ণ করার পরিকল্পনা করেছেন তাঁরা। এবার আর একটা গুরত্বপূর্ণপ্রশ্ন হচ্ছে এই সফরে ভিসা কটা লাগবে এবং অর্থের পরিমাণ ই বা কত লাগবে? এই প্রশ্নের উত্তরে বলা যায়, এই সফরের জন্য ১০ টি ভিসা প্রয়োজন। যাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয়, সেজন্য ট্রাভেলার কোম্পানি যাত্রীদের ভিসার পুরোপুরি ব্যবস্থা করবে।

দিল্লি থেকে লন্ডনে এই সফরের জন্য খরচ হবে ১৫ লক্ষ টাকা।”বাস টু লন্ডন’-এর এই সফরের জন্য চারটি ক্যাটেগরি বেছে নেওয়া হয়েছে। কারুর সময় কম রয়েছে এবং তিনি লন্ডন পর্যন্ত সফর সম্পূর্ণ করতে পারবেন না, কিন্তু অন্য দেশ ঘুরে দেকতে চান, তাহলে তাঁকে অন্য ক্যাটেগরিতে অন্তর্ভূক্ত করা হবে। প্রত্যেক ক্যাটেগরির জন্য অর্থের পরিমাণ ভিন্ন। লন্ডন পর্যন্ত সফরের জন্য ১৫ লক্ষ টাকা খরচ হবে। থাকছে ইএমআই-এর বিকল্পও ব্যবস্থাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here