মেদবহুল ব্যক্তিদের শরীরে করোনার ভ্যাকসিন কাজ নাও করতে পারে, বলছে সমীক্ষা

0
Overweight hispanic or middle eastern senior couple wearing a N95 protective mask due Covid-19 pandemic

নয়াদিল্লি: বিশ্বের বহু দেশ ও ভারত এখনও করোনা মহামারীর জেরে জর্জরিত। যতদিন না টিকা আসছে সমস্যার সমাধান অত সহজে হবে না বলেই মনে করা হচ্ছে। দেশে ক্রমাগত বাড়ছে করোনার ভাইরাসের প্রকোপ। সেই কারণে দেশের মানুষ করোনার ভ্যাকসিনের জন্য সবচেয়ে বেশি অপেক্ষা করে আছে। ভারতের তিনটি করোনার ভ্যাকসিন সহ বিশ্বের অনেকগুলি ভ্যাকসিনের কাজ এখনও চলছে, তবে কোনও সংস্থা এখনও এই ভ্যাকসিন বাজারে আনতে সক্ষম হয়নি। এরই মধ্যে এল এক চাঞ্চল্যকর তথ্য।
গবেষকদের আশঙ্কা স্থূল মানুষদের শরীরে করোনার ভ্যাকসিন কাজ করবে না।

এক গবেষণায় দেখা গেছে করোনা ভাইরাসের ভ্যাকসিন স্থ‌ূল বা মেদবহুল ব্যক্তির শরীরে কাজ না করার সম্ভাবনা। স্থ‌ূলকায় ব্যক্তিদের স্লিপ অ্যাপনিয়ার মতো শারীরিক অসুস্থতার ঝুঁকি বেশি থাকে যা পালমোনারি হাইপারটেনশন বাড়িয়ে তোলে। ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশন (ইউএনসি) মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ফ্রান্স ও ইতালি-সহ নানা দেশ থেকে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে এই সম্ভাবনার কথা জানিয়েছে। এই সমীক্ষাতে আরও দেখা গিয়েছে যে, সাধারণের তুলনায় স্থূলকায়দের কোভিড- ১৯ এর কারণে মৃতের সম্ভাবনাও বেশি।

এই বিষয়ে গবেষণাকারী দলের প্রধান ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশনের অধ্যাপক ব্যারি পপকিন বলেছেন যে, “আমরা জানি করোনার ভ্যাকসিন স্থূল লোকের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। তবে সার্স ভ্যাকসিন ও ফ্লু ভ্যাকসিনের পরীক্ষা থেকে আমাদের সন্দেহ অন্যের তুলনায় স্থুলদের শরীরে এর প্রভাব কম হবে। করোনা সংক্রমণের ক্ষেত্রে মোটা মানুষদের যতটা বিপদের আশঙ্কা আছে বলে আমরা ভেবেছিলাম, আসলে সমস্যা তার থেকেও গুরুতর। মেদবহুল ব্যক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন যদি কাজই না করে তাহলে সেটা সত্যিই উদ্বেগজনক।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here