টিকা এসে গেলেও ২০২১-এর মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ গড়ে ওঠা সম্ভব নয়, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

করোনার টিকা মিললেও নিস্তার নেই ভাইরাস থেকে। আগের মতোই মেনে চলতে হবে সুরক্ষাবিধি। পড়তে হবে মাস্ক। বজায় রাখতে হবে দুরত্ব। কারণ হার্ড ইমিউনিটি অনেক দূরে। তাই যতক্ষণ ভ্যাকসিন পেলেও রোগ থেকে খুব একটা স্বস্তি মিলবে না। এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রসঙ্গত দেশ তথা বিশ্বজুড়ে জোর কদমে চলছে ভ্যাকসিনেশান পর্ব। ভারতে আগামি ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হবে। কোনো কোনো দেশে ইতিমধ্যেই টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

রীতিমত হইহই কাণ্ড। কারণ করোনা নিয়ে দীর্ঘ ২০২০ কাটিয়ে শেষমেষ একটু স্বস্তির নিশ্বাস ফেলতে শুরু করেছেন। কিন্তু এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এহেন মন্তব্যে অবশ্যই চিন্তাদায়ক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানানো হয়েছে বিশ্ব জুড়ে করোনার টিকাকরণ শুরু হলেও ‘হার্ড ইমিউনিটি’ গড়ে ওঠার এখনই কোনও সম্ভাবনা নেই। তাই টিকাকরণের পাশাপাশি মানুষকে আগের মতোই সতর্ক হয়ে চলতে হবে।

সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হন WHO-র মুখ্য গবেষক সৌম্যা স্বামীনাথন। তিনিই জানান, ২০২১-এর মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ গড়ে ওঠা সম্ভব নয়। তাঁর পরামর্শ, করোনাসংক্রমণ থেকে দূরে থাকতে হলে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। ঘন ঘন হাত ধোওয়া, মাস্ক পড়া মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here