কর্নাটকে যিশু খ্রিস্টের মূর্তি গড়া নিয়ে প্রতিবাদ বিজেপি-আরএসএসের

0

বেঙ্গালুরু: কংগ্রেস নেতা ডি.কে শিবকুমার ১১৪ ফুট উচ্চতা বিশিষ্ট যিশু খ্রিস্টের মূর্তি গড়ার পরিকল্পনা করেছেন কর্নাটকে। মূর্তি তৈরি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। কংগ্রেস যিশুর মূর্তি গড়াকে কেন্দ্র করে সোমবার প্রতিবাদে সামিল হল বিজেপি-আরএসএস দল।

সাধারণ মানুষের মন জয় করার জন্যই কংগ্রেস নেতা ডি.কে শিবকুমার মূর্তি গড়ার রাজনৈতিক খেলাতে নেমেছেন। যিশুর মূর্তি নির্মাণ প্রসঙ্গে শিবকুমার জানান, “হারোবেলের লোকেরাই এই মূর্তি গড়ার আহ্বান জানিয়েছেন আমাকে। আমি তাঁদের প্রতিশ্রুতি দিয়েছিলাম এবং সেটা পালন করেছি। কোনও রাজনৈতিক স্বার্থে এ কাজ করিনি।”

ব্রাজিলের রিও ডি জেনেইরোর যিশুর মূর্তির ধাঁচেই কর্ণাটকে গড়ে তোলা হচ্ছে যিশু খ্রিস্টের মূর্তি। কর্ণাটকের কনকপুরার কাপালিবেত্তায় ১১৪ ফুটের যিশুর মূর্তি তৈরি করা হবে। ১৩ ফুট উচ্চতার সিঁড়ি থাকবে মূর্তির পাদদেশে। এমনটাই জানিয়েছে কংগ্রেস নেতা।

কর্নাটকের কনকপুরা অঞ্চলেই ব্রাজিলের রিও ডি জেনেইরোর আদলে নির্মাণ করা হচ্ছে। যে অঞ্চলে মূর্তি নির্মাণ করা হচ্ছে সেটি শিবকুমারের বিধানসভার অধীনে। কনকপুরার হারোবেল গ্রাম খ্রিস্টান অধ্যুষিত। শিবকুমার জমির সমস্ত নথিপত্র ট্রাস্টের হাতে তুলে দেন যীশু খ্রিস্টের জন্মদিনে।

কংগ্রেস নেতা শিবকুমার তাঁর দলের সমর্থকদের উদ্দেশে বলেছেন, “কোনওরকম প্ররোচনায় প্রভাবিত হবেন না।” জমি ট্রাস্টের হাতে তুলে দেওয়ার পর থেকে সৃষ্টি হয় গণ্ডগোলের। বিজেপি-আরএসএস দল এই কর্মসূচির তীব্র বিরোধিতা করে। সোমবার তাই প্রতিবাদে রাস্তায় নামে গেরুয়া বাহিনী। পরিস্থিতি যাতে হাতে বাইরে চলে না যায় সেই কারণে কনকপুরায় মোতায়েন করা হয়েছে এক হাজার পুলিশ।