BREAKING: পশ্চিমবঙ্গে ভোটের শুরুর ও ফলাফলের দিনক্ষন ঘোষণা করল নির্বাচন কমিশন

0

কলকাতা: রাজনীতির ময়দানে এবার যুদ্ধ হবে আরও জোরালো হবে। যতটা শক্তি দিয়ে রাজনৈতিক দলগুলি লড়াই করছিল তার থেকেও হাজার গুণ বেশি শক্তি দিয়ে নির্বাচনী ময়দানে নামবে শাসক বিরোধী দলগুলি। কারণ বঙ্গে এখতাই নির্বাচনী নির্ঘণ্ট যে ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গে ভোট হবে আট দফায় । নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী বাংলায় প্রথম দফার ভোট ২৭ মার্চ শুরু হবে। প্রথম দফায় ৩০টি আসনে ভোটগ্রহণ হবে। ১ এপ্রিল হবে দ্বিতীয় দফায়, ৬ এপ্রিল তৃতীয় দফায়, ১০ এপ্রিল চতুর্থ দফায়, ১৭ এপ্রিল পঞ্চম দফায়, ২২ এপ্রিল ষষ্ঠ দফায়, ২৬ এপ্রিল সপ্তম দফায় ও ২৯ এপ্রিল অষ্টম দফায় ভোটগ্রহন হবে পশ্চিমবঙ্গে।

 ২ মে বাংলা সহ পাঁচ রাজ্যের ফলাফল ঘোষণা করা হবে বলেই জানিয়ে দিল নির্বাচন কমিশন। আজ দিল্লির বিজ্ঞান ভবন থেকে নির্বাচন কমিশন সাংবাদিক বৈঠক করে ঘোষণা করেছে পাঁচ রাজ্যের নির্বাচনী দিনক্ষণ। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই ঘোষণা করা হয়েছে পাঁচ রাজ্যের ভোটের দিন। দেশের পাঁচ রাজ্যে পশ্চিমবঙ্গের ২৯৪ আসন, তামিলনাড়ুর ২৩৪ আসন, পুদুচেরির ৩০ আসন, কেরলে ১৪০ ও অসমের ১২৬ আসনে বিধানসভা নির্বাচন হবে। মুখ্য নির্বাচন কমিশনার ভোটের নির্ঘণ্ট প্রকাশের আগে জানিয়েছেন, ভোটদানের সময় বাড়ানো হয়েছে ১ ঘণ্টা। করোনার কথা মাথায় রেখে  করোনার টিকা দেওয়া হবে সমস্ত ভোটকর্মীদের।

পশ্চিমবঙ্গের জন্য দুজন পর্যবেক্ষক নিযোগ করা হয়েছে। নির্বাচন কমিশন জানিয়েছে অনলাইনে মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। আরও জানানো হয়েছে রাজনৈতিক দলগুলি সর্বোচ্চ ৫ জনকে দিয়ে নির্বাচনী প্রচার বাড়ি বাড়ি গিয়ে চালাতে পারবেন। সমস্ত স্পর্শকাতর বুথ চিহ্নিত করে নিরাপত্তা সুনিশ্চিত করা হবে। উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় বুথ সংখ্যা ১, ০১, ৯১৬টি।