মঙ্গলবার ইস্তাহার প্রকাশ শাসক দলের, থাকবে চমক

0

কলকাতা: সপ্তাহ খানেকের মধ্যেই শুরু হচ্ছে একুশের ভোটের মহরণ। তাই রাজনৈতিক দলগুলোর এখন নিশ্বাস ফেলার সময় নেই। উত্তেজনা তুঙ্গে। শাসক দল ইতিমধ্যেই আট দফা ভোটের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করেছে। এবার বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করবে ঘাসফুল শিবির। আগামীকাল অর্থাৎ মঙ্গলবারই সেই হবে সেই ইস্তাহার প্রকাশ। বিগত দেড় মাস ধরেই চলছিল ইস্তেহার তৈরীর কাজ। খোদ মুখ্যমন্ত্রী এই গুরুভার পালনের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন। মঙ্গলবার দুপুর ১টা নাগাদ কালীঘাটে মমতা বন্দোপাধ্যায়ের বাসভবন থেকেই প্রকাশ করা হবে।

প্রসঙ্গত তৃণমূল সূত্রের খবর, বরাবরের মতোই নির্বাচনী ইস্তাহার তৈরিতে মমতা বন্দোপাধ্যায় দলের নিচুতলার কর্মী থেকে সাংসদ, বিধায়ক-সহ সকলের মতামত নিয়েছেন। সেই মতামতের ভিত্তিতে তিনি একটি কমিটিও গঠন করে দিয়েছিলেন। মমতা নেতৃত্বাধীন সেই কমিটি চূড়ান্ত ইস্তাহার তৈরি করেছে। একুশের ইস্তাহারে বেশ কিছু বিষয়কে ‘বাড়তি গুরুত্ব’ দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে বিনামূল্যে রেশন দেওয়া, স্বাস্থ্য ও শিক্ষার মতো সমাজের সকল স্তরের জন্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির আরও বিকাশ। এ ছাড়াও জোর দেওয়া হয়েছে শিল্প ও কর্মসংস্থানের মতো বিষয়গুলি।

এই কমিটির এক নেতা জানান “ ইস্তাহার তৈরির জন্য নেত্রী দলের নেতা, কর্মী, বিধায়ক এবং সাংসদদের কাছে লিখিত আকারে মতামত এবং প্রস্তাব চেয়েছিলেন। সেই প্রস্তাবগুলি জমা পড়ার পর তৃণমূল নেত্রী নিজে তা খতিয়ে দেখেছেন। এই সব প্রস্তাবগুলিকে সামনে রেখে একটি খসড়া ইস্তাহার তৈরি করা হয়েছিল। সেই খসড়া ইস্তাহারের ভিত্তিতে বিশেষজ্ঞ কমিটি চূড়ান্ত ইস্তাহার তৈরি করেছেন।”