চিকিৎসকের পরামর্শে বাড়িতে কড়া নিয়মের মধ্যে থাকতে হবে মুখ্যমন্ত্রীকে

0

কলকাতা: মুখ্যমন্ত্রীর বারংবার অনুরোধেই শেষ পর্যন্ত তাঁকে বাড়ি ফেরার অনুমতি দিতে বাধ্য হলেন এসএসকেএম-এর চিকিৎসকরা। বাড়ি ফিরলেও মানতে হবে একাধিক নিয়ম। হাসপাতাল থেকে ছুটি পেলেও চিকিৎসকরা বলেন, কঠোর নিয়মের মধ্যে থাকতে হবে মুখ্যমন্ত্রীকে। কি কি নিয়ম মানতে হবে মুখ্যমন্ত্রীকে? জানা গেছে, কোনোভাবেই পায়ে চাপ দেওয়া যাবে না। পা ঝুলিয়ে বসে থাকা যাবে না। যতটা সম্ভব পা তুলে রাখতে হবে। পায়ের প্লাস্টারের সামনের অংশ ফুললে আইসপ্যাক লাগানো যেতে পারে।

শুধু তাই নয়, শোয়ার সময় পায়ের নীচে বালিশ দিয়ে শুতে হবে মুখ্যমন্ত্রীকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি সন্তোষজনক। এ দিন তাঁর প্লাস্টার খুলে ভিতরের আঘাত পর্যবেক্ষণ করেন চিকিৎকরা। তাতে দেখা গিয়েছে, তাঁর পায়ে যে রক্ত জমাট বেঁধে ছিল তা অনেকটাই কমেছে। ফোলাভাব কমেছে। গোড়ালির আঘাতও অনেকটাই সেরেছে।

৭ দিন পর ফের মেডিক্যাল বোর্ডের কাছে এসে চোটের জায়গা পরীক্ষা করার জন্য মুখ্যমন্ত্রীকে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। শুক্রবার সন্ধ্যায় হাসপাতাল থেকে ছাড়া পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটি হুইল চেয়ারে করে তাঁকে তাঁর গাড়ির কাছে নিয়ে আসা হয়। হাত জোর করেন সকলের উদ্দেশ্যে। তাঁর সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ফিরহাদ হাকিম।