প্রচারে কমতি দিচ্ছে না বামেরাও, বাংলায় ভোট প্রচারে আসছেন কাফিল খান-কানহাইয়া কুমাররা

0

কলকাতা: একুশের নির্বাচনে তৃণমূল-বিজেপির পাশাপাশি এবার লড়াইয়ের ময়দানে নামতে চলছে বামেরা। বাংলায় ঐশী ও দীপ্সিতার হয়ে প্রচারে ঝড় তুলতে আসছেন দুই প্রাক্তনী কানহাইয়া কুমার এবং কাফিল খান। আলিমুদ্দিন সূত্রে খবর, চলতি মাসেই এ রাজ্যে কাফিলের আসার সম্ভাবনা রয়েছে। জেনইউয়ের বর্তমান দুই ছাত্রীর হয়ে ভোটপ্রচারে আসবেন দুই প্রাক্তনী। ইতিমধ্যেই কানহাইয়া কুমার ও কাফিল খান জাতীয় রাজনীতিতে নজর কেড়েছেন। তাঁরাই এবার বাংলায় বামেদের প্রচারে অন্যতম মুখ হয়ে উঠতে চলেছেন। এছাড়াও আরও বেশ কিছু প্রাক্তনী আসতে পারেন ঐশী-দীপ্সিতার হয়ে ভোট প্রচার করতে।

গুজরাটের জিগনেশ মেবানি বা বিহারের কানহাইয়া কুমার তাঁর সহপাঠীদের জন্য সবসময় ঝাঁপিয়ে পড়েন। জিগনেশ-কানহাইয়ার মতো প্রাক্তনীর হয়ে ভোটযুদ্ধের লড়াই নিজেদের কাঁধে তুলে নিয়েছিলেন সহপাঠীরা। প্রচারপর্ব থেকে শুরু করে পুরো প্রক্রিয়ায় তাঁরা পুরোভাগে ছিলেন। গুজরাট বিধানসভায় জিগনেশের জয় হলেও লোকসভায় বেগুসরাই থেকে পরাজিত হন সিপিআইয়ের কানহাইয়া। এবার বাংলার ভোটেও দেখা যেতে পারে জেএনইউর প্রাক্তনীদের ভিড়।

এদিকে চিকিৎসক কাফিল খানের আন্দোলন ছিল যোগী সরকারের বিরুদ্ধে। তিনি জেলবন্দি থাকাকালীন তাঁর মুক্তির দাবিতে আন্দোলনে সামিল হয়েছিলেন ঐশী-দীপ্সিতারা। কাফিল মুক্তি পাওয়ার পর তাঁরা ওই চিকিৎসকের সঙ্গে দেখাও করেন। কাফিল এবার ওঁদের হয়ে প্রচারে আসতে চান।